‘আজ না জমলেও কাল জমবে বইমেলা’

0
74
Rajina Akter

Rajina Akterধীরগতিতে জমে উঠছে বাংলাদেশ শিশু একাডেমির বইমেলা। বৃহস্পতিবার বইমেলা তেমন না জমলেও আগামিকাল খুব জমবে বলে মনে করেন বাংলাদেশ শিশু একাডেমির শিশুমেলার সদস্য সচিব রেজিনা আক্তার। এ সময় তিনি বাংলাদেশ শিশু একাডেমিতে মেলার বিভিন্ন দিক নিয়ে আলোচনায় এ কথা বলেন।

তিনি আরও বলেন বইমেলাকে প্রাণবন্ত করার জন্য এবং শিশুদের আরও সম্পৃক্ততা বাড়ানোর জন্য আমরা ঢাকাকে তিন ভাগে ভাগ করে মাইকিং, ঘোড়ার গাড়িতে ঢোল ও ব্যান্ড বাজিয়ে প্রচার চালাচ্ছি।  এছাড়াও প্রতিটি স্কুলে স্কুলে লিফলেট বিতরণ করে মেলার প্রচারণা চালাচ্ছি।

তিনি দেশের সকল গণমাধ্যমকে লক্ষ করে বলেন, সকল গণমাধ্যম যদি এই শিশুমেলার প্রচারণা বেশি করে চালায় যেভাবে একুশে বইমেলার প্রচারণা চালিয়েছিল। তাহলে মেলা আরও অনেক জমবে।

তিনি বলেন, শিশুরা জাতির ভবিষ্যৎ তাই তাদের বিকাশের জন্য বইয়ের কোনো বিকণ্প নেই। তাই আমি বলব সকল মা বাবার উচিৎ তার আদরের ছোট্ট সোনামনিকে মেলায় নিয়ে আসা এবং ভাল একটি বই তুলে দেওয়া। যে বই তাকে ভাল মানুষ হওয়ার পথে সাহায্য করবে।

তিনি কিছু মায়েদের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন, অনেক মা তার সন্তানকে বড় বড় রেন্টুরেন্টে নিয়ে পিজা, রোল, চিকেন ফ্রাই ইত্যাদি খাওয়ায় কিন্তু বইমেলায় নিয়ে এসে একটি বই কিনে দেন না তাহলে কিভাবে তাদের সন্তানরা ভাল হবে?

বইমেলা উপলক্ষে ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মুক্তিয্দ্ধু বিষয়ক উপস্থিত বক্তৃতা, আবৃত্তি প্রতিযোগিতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা, সুবিধাবঞ্চিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দেশের গান/মুক্তিযুদ্ধের গানের প্রতিযোগিতা, মুক্তিযুদ্ধ বিষয়ক গল্প বলা ও বঙ্গবন্ধুকে নিয়ে রচনা প্রতিযোগিতাসহ নানা রকম প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এ পর্যায়ে আজকে ছিল মুক্তিযুদ্ধ বিষয়ক কবিতা আবৃত্তি প্রতিযোগিতা এবং আগামিকাল শুক্রবার রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা।

অনুষ্ঠানে আজ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খন্দকার ইব্রাহীম খালেদ, পরিচালক, কেন্দ্রীয় কচিকাঁচার মেলা; স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী  বুলবুল মহলানবীশ; মুহাম্মদ আউয়াল খান, উপ-ব্যবস্থাপনা পরিচালক, অগ্রণী ব্যাংক লিমিটেড এবং জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পক্ষে ঝিঙেফুল প্রকাশনা সংস্থার স্বত্বাধিকারী গিয়াস উদ্দিন খসরু।

এবারের বইমেলায় ৬০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। অগ্রণী ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহযোগিতায় বাংলাদেশ শিশু একাডেমি বইমেলা আগামি ২৬ মার্চ পর্যন্ত চলবে। মেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং ছুটির দিনগুলোতে সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে শিশু একাডেমি এই বইমেলার আয়োজন করে।

এসএস/এএস