নির্বাচনে সেনা মোতায়েন সমীচীন হবে না: বদিউল আলম মজুমদার
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রাজনীতি

নির্বাচনে সেনা মোতায়েন সমীচীন হবে না: বদিউল আলম মজুমদার

SUJON-Electionআগামি জাতীয় সংসদ নির্বাচনের আগে সেনাবাহিনী মোতায়েন করা সমীচীন হবে না বলে মন্তব্য করেছেন ‘সুশাসনের জন্য নাগরিক’ (সুজন) এর সম্পাদক বদিউল আলম মজুমদার। তিনি বলেন, নির্বাচন কমিশন গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ এর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংজ্ঞা থেকে সেনাবাহিনীকে বাদ দিয়েছেন। কমিশন এতো দিন বলে আসছিল নির্বাচনে পুলিশ, র‌্যাব এবং বিজিবি মোতায়েন করা হলেও সেনাবাহিনী থাকবে না। কিন্তু সম্প্রতি কমিশন নির্বাচনের অনেক আগে থেকে সেনা বাহিনী মোতায়েন করার কথা বলছে। এতে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

 সকালে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ‘ইয়ূথ এন্ডিং হাঙ্গার’ কর্তৃক আয়োজিত ‘গণতন্ত্র অলিম্পিয়াডে’ তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, তড়িঘড়ি করে সেনা মোতায়েন করার বিষয় নিয়ে আমরা উদ্বিগ্ন। এতে নিরপেক্ষ নির্বাচন নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছে। প্রধান বিরোধী দলের অংশগ্রহণ ছাড়া একতরফা নির্বাচনে সেনা মোতায়েন করা হলে তা সেনাবাহিনীর ভূমিকাকে বিতর্কিত করবে।
বদিউল আলম বলেন, ৫৪‘র যুক্তফ্রন্ট নির্বাচন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে হয়েছিল। এই নির্বাচনে ক্ষমতাসীনদের ভরাডুবি হলেও তারা নির্বাচনকে প্রভাবিত করেনি। রাজনৈতিক মূল্যবোধের অবক্ষয়ের কারণেই বর্তমান রাজনীতিবিদদের চরম আস্থাহীনতা এবং নির্বাচন কমিশন নিয়ে নানা বিতর্ক সৃষ্টি হয়েছে।
মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রপতির সাথে তিনিসহ সুশীল সমাজের কয়েকজন প্রতিনিধির নির্বাচন নিয়ে সাক্ষাতের বিষয়ে সুজন সম্পাদক বলেন, আমরা রাষ্ট্রপতিকে সব দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু নির্বাচনের কথা বলেছি। রাজনৈতিক সংকট থেকে উত্তরণের জন্য প্রধান দুই দলের মধ্যে সমঝোতার উদ্যোগ নেওয়ার জন্যও রাষ্ট্রপতিকে আহ্বান জানিয়েছি। তিনি আমাদেরকে আশ্বস্ত করেছেন।
সকালে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। পরে অনুষ্ঠিত হয় গণতন্ত্র অলিম্পিয়াডের ৫০ নম্বরের পরীক্ষা। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। অনুষ্ঠান শেষে দশজন বিজয়ীর হাতে সনদ ও পুরস্কার তুলে দেওয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আবদুস সালামের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক এবং বুয়েটের শিক্ষক অধ্যাপক মনির হাসান, অধ্যাপক এহেসানুল হক, রাজনীতিবিদ রুহিন হোসেন প্রিন্স, নারী নেত্রী তাজেমা হোসেন উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো সংবাদ