সৌদি পর্যটন শিল্পে ১৭ লাখ মানুষের কর্মসংস্থান হচ্ছে

0
102
saudi tourism

saudi tourismআগামি ছয় বছরের মধ্যে সৌদি আরবের পর্যটন শিল্পে ১৭ লাখ নারী-পুরুষের কর্মসংস্থান হবে। সৌদি পর্যটন ও পুরাকীর্তি কমিশনের ( এসসিটিএ) চেয়ারম্যান প্রিন্স সুলতান বিন সালমান এ তথ্য জানান। খবর আরব নিউজের।

বুধবার জেদ্দায় অনুষ্ঠিত এক অর্থনৈতিক ফোরামের বৈঠকে প্রিন্স সুলতান আরো বলেন, এ দেশে পর্যটন খাতের অনেক সম্ভাবনা রয়েছে। এটি মোট জাতীয় আয়ে শতকরা ২ দশমিক ৬ ভাগ অবদান রাখে। এছাড়া নাগরিকদের জন্য কর্মসংস্থান  সৃষ্টি করতে পর্যটন শিল্পে নতুন নতুন প্রকল্পগুলোর পরিকল্পনার কথাও তুলে ধরেন তিনি।

ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তাসহ এক হাজারেরও বেশি প্রতিনিধির উপস্থিতিতে অনুষ্ঠানে এসসিটিএ চেয়ারম্যান আরো বলেন, ২০১৩ সালে পর্যটন বিভাগে ৭ লাখ ৫১ হাজার কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। বর্তমানে সৌদি আরবে  অর্থনৈতিক খাতের দিক থেকে ব্যাঙ্কিং খাতের পরই পর্যটন শিল্পের অবস্থান। পর্যটন শিল্পে শিগগিরই সবচেয়ে বেশি লোকের কর্মসংস্থান হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

ফোরামের বৈঠকে, সৌদি আরামকো এণ্ড সৌদি অ্যারাবিয়ান জেনারেল ইনভেস্টম্যান্ট অথরিটি (এসএজিআইএ)’র শীর্ষস্থানীয় নির্বাহী কর্মকর্তারা কর্মসংস্থান সৃষ্টির কৌশল নিয়ে প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন।

এক্ষেত্রে এসএজিআইএ’র ডিপুটি গভর্নর খালিদ আলোহালি বলেন, অংশীদারিত্বের ভিত্তিতে সরকারি ও বেসরকারি খাতের উন্নয়ন করতে বেশ কিছু পদক্ষেপের কথা তুলে ধরেন।