বিশ্ববিদ্যালয় না হলে কঠোর আন্দোলন

0
63
dhaka college

dhaka collegeঢাকা কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয় না করা হলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে আন্দোলনরত শিক্ষার্থীরা এ আন্দোলনের হুমকি দেয়।

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জোবায়ের আহমেদ বলেন, ঢাকার প্রধান শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ঢাকা কলেজের যে ঐতিহ্য, বিভাগ বৈচিত্র্য, অবকাঠামো, গবেষণাধর্মী শিক্ষা কার্যক্রমে এ কলেজ বিশ্ববিদ্যালয় করার দাবি রাখেন।

তিনি বলেন, শিক্ষার্থীরা এ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রুপান্তরের দাবিতে প্রায় এক মাস সভা, সেমিনার, মানববন্ধন, বিক্ষোভ, স্মারকলিপি প্রদান করে আসছে।

হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাসিমুল ইসলাম বলেন, ১৯৪১ সালে যাত্রার পর থেকে উপমহাদেশে ঢাকা কলেজ উচ্চ শিক্ষার ক্ষেত্রে যুগান্তকারি উদাহরণ সৃষ্টি করে আসছে। এ কলেজের অর্নাস মাষ্টার্স কোর্স উপমহাদেশে খ্যাতি রয়েছে।

এক সময় ঢাকা কলেজকে ইউরোপ ও লন্ডনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে তুলনা করা হতো। এর খ্যাতির জন্য আসাম সরকার এ কলেজকে ঢাকা কলেজের সাথে যুক্ত করে দিয়েছেন।

তিনি বলেন, ঐতিহ্যবাহী এ কলেজের শিক্ষার্থীরা আজ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ পদে আসীন আছেন।

কিন্তু এ কলেজের অগ্রগতির ধারা আজ সেশনজট, শিক্ষক সংকট, পরীক্ষা ও ফল প্রকাশে দীর্ঘ সূত্রতাসহ নানা কারণে মলিন হয়ে গেছে। খ্যাতির দিক থেকে এ কলেজ বিশ্ববিদ্যায়ে রুপান্তরিত হওয়ার দাবি রাখে।

শিক্ষার্থীরা এ দাবির পক্ষে প্রায় ১০ হাজার শিক্ষার্থীর স্বাক্ষর বিভিন্ন মহলে পেশ করেছেন। তিনি শিক্ষার্থীদের এ যৌক্তিক দাবি মেনে নিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এর আগে শিক্ষার্থীরা ঢাকা কলেজকে বিশ্ববিদ্যালয়ে রুপান্তরে বিভিন্ন যুক্তি সম্ভলিত ফেস্টুন নিয়ে বিক্ষোভ মিছিল করে।

মানববন্ধনে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। দাবি আদায় না হলে কঠোর আন্দোলনের হুমকি দেন শিক্ষার্থীরা।

এসএস/জিইউ/সাকি