খুশবন্ত সিং আর নেই

0
59
khushwant

khushwantসাম্প্রদায়িকতা বিরোধী ভারতীয় ট্রেন থেমে গেল। না ফেরার দেশে পাড়ি জমালেন ট্রেনটির চালক খুশবন্ত সিং। বার্ধক্যজনিত কারণে ভারতে রাজধানী দিল্লিতে বৃহস্পতিবার তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৯ বছর। খবর টাইমস অব ইন্ডিয়ার।

দেশভাগ নিয়ে ট্রেন টু পাকিস্তান লিখে বিশ্বব্যাপী ঝড় তুলেছিলেন খুশবন্ত। পেশায় সাংবাদিক এই লেখকের জন্ম ১৯১৫ সালের ২ ফেব্রুয়ারি পাকিস্তানের হাদালিতে।

শুরুতে একজন আইনজীবি হিসেবে পেশাজীবন শুরু করলেও একসময় পুরোদস্তুর সাংবাদিক হয়ে ওঠেন এবং হিন্দুস্তান টাইমসসহ বিভিন্ন খ্যাতনামা পত্রিকায় কাজ করেছেন তিনি।

পত্রিকায় নিয়মিত কলাম লেখার পাশাপাশি আত্মজীবনীসহ অসংখ্যা বই লিখে গেছেন। তার লেখায় বিভিন্নভাবে ভারতীয় উপমহাদেশের বিভিন্ন সামাজিক এবং রাজনৈতিক বিষয়গুলো গুরুত্ব পেত। দেশভাগসহ সাম্প্রদায়িকতা নিয়ে তার আলোচনা তাকে অল্প সময়ে জনপ্রিয় করে তুলেছিল।

তার সৃষ্টির মধ্যে : দ্য হিস্ট্রি অব শিখস, ব্ল্যাক জেসমিন, উইথ মেলিস টুওয়ার্ডস অ্যান্ড অল, আই শ্যাল নট হিয়ার দ্য নাইটিঙ্গল এবং দিল্লি উল্লেখযোগ্য।

সাহিত্যে এবং রাজনীতিতে অবদানের স্বীকৃতি স্বরূপ ১৯৭৪ সালে তাকে পদ্মভূষণে ভূষিত করে ভারত সরকার। কিন্তু ১৯৮৪ সালে অমৃতসরের স্বর্ণ মন্দিরে ভারতীয় সেনাবাহিনীর আগ্রাসনের প্রতিবাদে তিনি এই পদকটি ফিরিয়ে দেন। পরবর্তীতে ২০০৭ সালে তাকে আবার পদ্মবিভূষণে ভূষিত করা হয়।

এছাড়াও ভারতীয় আইনসভার সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

তার মৃত্যুতে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংসহ অনেকেই শোক প্রকাশ করেছেন।