পথের কুকুর থেকে পাহারাদার

অর্থসূচক ডেস্ক

0
124

কুকুর গৃহপালিত পশু হলেও অন্যদিকে এরা বেশ অনাদৃত। আবার অনেকেই কুকুর ভয়ও পায়, অপছন্দও করে। সাধারণত রাস্তা-ঘাটে অনেক ধরনের কুকুর দেখা যায়, তার মধ্যে কারো আবার লোম নেই, বা কেউ কেউ থাকে বেশ মোটা, শুকনা ইত্যাদি। তাই সম্প্রতি ব্যাংককে এ ধরনের কুকুরদের সম্পর্কে নেতিবাচক ধারনা মোকাবেলা করার একটি অনন্য উদ্যোগ হাতে নেওয়া হয়েছে।

সই ডগ ফাউন্ডেশন এ ধরনের রাস্তার কুকুরদের জন্য উন্নত খাবার আর বিশেষ পোষাকের ব্যবস্থা করেছে। বিশেষ পোশাকটিতে ক্যামেরা লাগানো থাকবে।

আর এ ধরনের পোশাকের পরিধানের কারণে সবকিছুই লাইভ হবে। কুকুরগুলো কোনো কারণে উত্তেজিত হলে কর্মকর্তারা যাচাই করে ওই এলাকার ব্রডকাস্ট ক্যামেরা সক্রিয় করে সতর্ক করে দেবে, এবং শহরের যে কোন প্রান্তে কোন দুর্ঘটনা বা সন্দেহজনক কিছু হলে তা সরাসরি পুলিশরা তদারকি করতে পারবে।

ফেসবুক পোস্টে সই ডগ ফাউন্ডেশন লিখেছেন, আমরা আশা করি এই উদ্যোগটি সম্পূর্ণভাবে ভালোর জন্য পরিচালিত হবে, রাস্তায় কুকুরকে আরও ভাল ভাবে প্রদর্শন করা এবং ধীরে ধীরে তাদের প্রতি নেতিবাচক মনোভাব পরিবর্তন করতে সহায়তা করবে। এই প্রোগ্রামটি থাইল্যান্ডের দুসিত জেলায় বাস্তবায়িত হবে এবং সফল হলে অন্যান্য অংশেও এটি চালু করা হবে।

আলজেরিয়াতে সুই ডগ ফাউন্ডেশনের মার্টিন টিউনার বলেন, মনে হয় এটি একটি পর্যায়ে খুব তাৎপর্যপূর্ণ ও ভাল হবে।

We were recently approached by a Thai company called Cheil, who wanted to help us try and change perceptions of, and attitudes towards, street dogs in Thailand. The overwhelming majority of media coverage of street dogs here is negative, focusing mainly on disease and aggressive behaviour. *Warning: Video contains footage of violence towards animals*Their idea was to demonstrate the value of street dogs in protecting people and property in the areas they live. Many good-natured Thai citizens feed the street dogs in their area, and in return for this the dogs protect them and their homes. Cheil came up with the simple idea of fitting video cameras to street dogs, with footage streamed directly to a small team of their employees. Any sign of criminal activity or danger in the neighbourhood would be reported directly to the police. The programme will be piloted in the Dusit district of Bangkok, and if successful will be rolled out to other districts there. We hope this initiative, entirely funded by Cheil, will go a small way to showing street dogs in a better light and slowly help to change negative attitudes towards them. Please take a quick look at the video, and let us know what you think!

Posted by Soi Dog Foundation on Tuesday, 8 August 2017

সূত্র : এনডিটিভি

অর্থসূচক/টি এম/কে এম