রাজনৈতিক দলগুলো উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করছে: সুজন

0
76
sujon

sujonদেশে চলমান উপজেলা নির্বাচনে সুস্পষ্টভাবে রাজনৈতিক দলগুলো আচরণবিধি লঙ্ঘন করছে বলে অভিযোগ করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

বৃহম্পতিবার বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সুজন আয়োজিত এক সংবাদ সম্মেলনে বদিউল আলম মজুমদার এ তথ্য তুলে ধরেন। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত চতুর্থ পর্যায়ের উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী চেয়ারম্যান প্রার্থীদের হলফনামার তথ্য প্রকাশ করতে এই সংবাদ সম্মেলেনের আয়োজন করা হয়।

উপজেলা নির্বাচন বিধির ৩ ধারা অনুসারে কোনো রাজনৈতিক দল নির্বাচন কিংবা প্রার্থীকে কোনোভাবে প্রভাবিত করতে পারবে না উল্লেখ থাকলেও রাজনৈতিক দলগুলো তা মানছে না।

বিধি মোতাবেক স্থানীয় নির্বাচন পদ্ধতি নির্দলীয় হওয়ার কথা থাকলেও দলীয়ভাবে প্রার্থী মনোনয়ন বা প্রার্থীদের সমর্থন অব্যাহত রেখেছে রাজনৈতিক দলগুলো- এমন অভিযোগ করেছে সুজন। পাশাপাশি নির্বাচনে একক প্রার্থী নির্ধারণের জন্য মনোনীত বা নির্ধারিত প্রার্থী ছাড়া অন্যদেরকে প্রার্থিতা প্রত্যাহারের চাপ প্রয়োগ এবং বিদ্রোহী প্রার্থী হিসেবে দল থেকে বহিষ্কার করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে চতুর্থ দফা উপজেলা নির্বাচনে হলফনামায় দেয়া ৩৭৯ চেয়ারম্যান প্রার্থীর বিভিন্ন তথ্য উপস্থাপন করা হয়। এ নির্বাচনে ৫২.৭৭ শতাংশ বা ২০০ জন উচ্চশিক্ষিত প্রার্থী থাকলেও মাধ্যমিক সনদ নেই ১৬.৩৬ শতাংশ বা ৬২ জন প্রার্থীর। অর্থাৎ, বিদ্যালয়ের সীমানা পার হতে পারেননি তারা।

অন্যদিকে, ৩৭৯ জন প্রার্থীর মধ্যে ২২৬ জনের পেশা ব্যবসা হওয়ায় জনপ্রতিনিধিত্বে আবারও বণিকায়নের মাত্রা বৃদ্ধির আশঙ্কা করেছে সুজন।

এছাড়া মোট প্রার্থীর মধ্যে ১১৩ জনের বিরুদ্ধে বর্তমানে মামলা আছে আর ১৫৩ জনের বিরুদ্ধে মামলা ছিল অতীতে। অতীত ও বর্তমানে মোট ৪৭ জন প্রার্থীর বিরুদ্ধে ৩০২ ধারায় মামলা আছে। এর মধ্যে ২ জনের অতীত ও বর্তমান উভয় সময়ই ৩০২ ধারার মামলা রয়েছে।

চতুর্থ দফা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের তথ্য প্রকাশের পাশাপাশি স্থানীয় নির্বাচনে অনিয়ম, কারচুপি, নির্বাচনী সহিংসতা-মৃত্যু, কেন্দ্র দখল, ব্যালট পেপার ও বাক্স ছিনতাইয়ের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সুজন।

সুজনের তথ্যমতে এ যাবত তিন ধাপের নির্বাচনে মোট ৭১টি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন। এছাড়া সহিংসতার ঘটনায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগেই গাজীপুরের শ্রীপুর উপজেলা ও নির্বাচনের দিন নোয়াখালী সদর উপজেলার নির্বাচন স্থগিতের কথা জানিয়েছে সুজন।

এসএসআর