জয়ের ধারা ধরে রাখতে চায় টাইগাররা

0
63
bangladesh

bangladeshসমীকরণে টাইগাররা এগিয়ে। তবু দলের অনিশ্চয়তার কারণে অনেক সময় অশ্রুজলে ভাসে দেশ। তার পুনরাবৃত্তি যেন আর না হয় সেদিকে চোখ রাখতেই আজ সারাদেশ একসাথে তাকিয়ে থাকবে বাংলাদেশ-হংকং ম্যাচটির দিকে।

ম্যাচটি গুরুত্ব দিয়ে খেলবে, জয়ের ধারা অব্যাহত রাখবে টাইগাররা এ প্রত্যাশা আজ পুরো জাতির। এশিয়া কাপে আফগানিস্তনের কাছে হেরে যাওয়ার কষ্টটা এখনও কাটেনি অনেক ক্রীড়ামুদীর।

‘হংকংকে হালকা করে দেখলে চলবে না, তা হলে বাংলাদেশের জন্য ম্যাচ জেতা ঝুঁকিপূর্ণ হয়ে যাবে’ বলে আশংকার কথা জানিয়ে দিলেন সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন।

প্রথম ম্যাচে আফগানিস্তানকে এশিয়া কাপের জবাব দিয়েছে টাইগাররা।এরপর নবীন নেপালের বিরুদ্ধে সহজ জয় ছিনিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনে খেলাটা অনেকটাই নিশ্চিত করেছে স্বাগতিকরা। আজ যদি অতি নাটকীয়তার কিছু না ঘটে তবে আফগানিস্তান ও নেপালের মতো হংকংকে হারিয়ে সুপার টেন পর্বে ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের সাথে যোগ দেওয়াটা নিশ্চিত করতে পারবে টাইগাররা।

চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে আজ সন্ধ্যায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ-হংকং ম্যাচটি। এর আগে দুই ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ওঠেছে বাংলাদেশ।

আজকের ম্যাচটি হালকা করে দেখছেন না মুশফিকরা।এ ম্যাচটিতেও গুরুত্বের সাথে খেলবে বলে জানালেন মুশফিকের ট্রাম্প কার্ড টাইগার দলের ওপেনার আনামুল হক বিজয়।

আনামুল বলেন, জয়ের অভ্যাসে থাকা প্রয়োজন। শ্রীলঙ্কার দিকেই দেখুন। জয়ের অভ্যাস ছিল বলেই হারতে যাওয়া ম্যাচগুলোতেও জিতে যায় তারা। তাই এ অভ্যাস ধরে রাখতে হবে আমাদের। বিশেষ করে সুপার টেনের আগে। এজন্যই এ ম্যাচকে আমরা গুরুত্ব দিচ্ছি।

আনামুলের এই কথার মাঝে একটি সত্য লুকিয়ে আছে। তা হলো টাইগাররা ভালো খেলেও অনেক সময় জেতা ম্যাচ হাত থেকে ফসকে যায়। অযাচিতভাবে কখনও কখনও নেমে আসে ধ্বংস। এখনও দলের প্লেমেকার কেউ নেই বললেই চলে। বাংলাদেশ দলের মাঝেমধ্যে খারাপ করার অভ্যাস আছে। আইসিসি সহযোগিদের কাছে অপ্রত্যাশিত হারের অভ্যাসটাও বদলায়নি।

জয় ছাড়া কিছু ভাবছে না টাইগার দলনেতা মুশফিক। তিনি জানালেন, তার দল জয়ের মুডে আছে। এ মুডেই পুরো টি-টুয়েন্টি কাটাতে চান তিনি। জয়ের ধারা ধরে রাখতে চায় তার দল।

তবে ক্রিকেট বোদ্ধারা আজকের ম্যাচটি নিয়ে একটু ভিন্নভাবেই ভাবছেন। নিয়ম রক্ষার ম্যাচে আজ কোনোমতে জয় পেলেও চলবে। ভয়ানক নাটকীয়তায় টাইগাররা যদি হেরেও যায় তবে রান গড় ভালো নিতে পারলে ক্ষতি হবে না এমন কিছু। রান থাকলেই সুপার টেনে উঠে যাবে স্বাগতিকরা।

এর আগে দুই ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠেছে বাংলাদেশ। সমান সংখ্যক খেলায় ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেপাল এবং তৃতীয় স্থানে রয়েছে আফগানিস্তান। কোনো ম্যাচ না জেতা হংকং রয়েছে চতুর্থ স্থানে।

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ ও হংকং অনুশীলন করেছে। এর আগে সবকটি ম্যাচে হারা হংকং আজ জয়ের জন্য আশাবাদী।

আজ টাইগারদের হয়ে খেলছেন না মাশরাফি। তিনি পুরোপুরি ফিট নন বলে জানালেন কোচ শেন জার্গেনসেন। তিনি বলেন, প্রয়োজনেই এবং শর্টার ভার্সানের জন্যই খেলানো হচ্ছে তাকে। যেহেতু আজকের ম্যাচটিতে ততটা গুরুত্ব নেই, তাই মাশরাফি বিশ্রামে থাকছেন। মাশরাফির জায়গায় খেলবেন রুবেল হোসেন।

এমআর/কেএফ