আফ্রিকায় শত নেতা, শ্রদ্ধেয়ষু মাদিবা

Thousands_gather_in_Johannesburgলেনসন ম্যান্ডেলার সম্মানে দক্ষিণ আফ্রিয়ায় আজ পালিত হচ্ছে স্মৃতিচারণ দিবস। দিবসটি উপলক্ষ্যে দেশটির হাজার হাজার মানুষ দলে দলে  জড়ো হয়েছেন জোহানেসবার্গ স্টেডিয়ামে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, কিউবার প্রেসিডেন্ট রাহুল কাস্ট্রো, জাতিসংঘ মহাসচিব বান কি মুন এবং ম্যান্ডেলার চার নাতনী আজ সেখানে ভাষণ দেবেন।ওই অনুষ্ঠানে অংশ গ্রহন করছেন বিশ্বের প্রায় ১০০ টি দেশের রাষ্ট্রপ্রধান।খবর বিবিসি’র।

স্মরণ অনুষ্ঠানে সকাল নয়টা থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ সমবেত হতে শুরু করেন। জানা গেছে, জোহানেসবার্গ স্টেডিয়ামে ৯৫ হাজার মানুষের আসনের ব্যবস্থা করা হয়েছে।

গত মঙ্গলবার আফ্রিকার এই সাবেক প্রেসিডেন্ট ৯৫ বছর বয়সে শ্বাসযন্ত্রের সংক্রমণে ভোগে মৃতুবরণ করেন। ১৫ ডিসেম্বর রোববার এই মহারথীকে সমাহিত করা হবে। প্রয়াত এ নেতার প্রতি সম্মান জানাতে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে ১০ দিনের রাষ্ট্রীয় শোক। তারই অংশ হিসেবে মাদিবার সম্মানে আজ এই স্মরণসভার আয়োজন করা হয়েছে।

এর আগে প্রেসিডেন্ট জ্যাকব জুমা ম্যান্ডেলার বর্ণাঢ্য জীবনের প্রতি সম্মান প্রদর্শন করার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়ছিলেন।

আফ্রিকার বর্তমান প্রেসিডেন্ট বলেন, আমরা শোকাহত অবস্থায়ও নেচে গেয়ে যেভাবে সম্ভব অবিসংবাদিত এ নেতার প্রয়াণকে যাপন করতে চাই। যিনি স্বাধীনতার চালিকাশক্তি বাঁচিয়ে রেখেছেন, আমাদেরকে নেতৃত্ব দিয়ে নিয়ে গেছেন নতুন এক সমাজের দিকে; তার স্মরণে আমরা আজ তাকে নেচে গেয়ে সম্মান জানাবো।