ফুটবলারদের সঙ্গে বিবাদে ট্রাম্প

অর্থসূচক ডেস্ক

0
64
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পর থেকেই বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করে একের পর এক সমালোচনার শিকার হয়েছেন। এবার ফুটবলারদের  নিয়ে মন্তব্য করে আবারও সমালোচনার শিকার হয়েছেন তিনি। জাতীয় ফুটবল লিগের কোনো সদস্য জাতীয় সঙ্গীতের প্রতিবাদ করলে তাকে দল থেকে বাদ দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন ট্রাম্প। তিনি গত শুক্রবার ফুটবলারদের নিয়ে এমন বিতর্কিত মন্তব্য করেন বলে বিবিসির খবরে বলা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ট্রাম্পের এমন মন্তব্যকে ‘মারাত্মক’ বলে অভিহিত করেছেন জাতীয় একটি ফুটবল দলের মালিক। বড় মাপের ফুটবলাররা ও বাস্কেট বল তারকা লেবরোন জেমস কোনো রকম রাখঢাক ছাড়াই ট্রাম্পের সমালোচনায় মেতেছেন।

ট্রাম্প কলিন কিপারনিকের বিষয়টি উল্লেখ করে বলেন, জাতীয় ফুটবল দলের এমন কোনো সদস্যকে আপনি পছন্দ করবেন, যে আমাদের পতাকাকে অসম্মান করে। ওই সব ‘কুত্তার বাচ্চাদের’ মাঠের বাইরে রাখতে হবে, দল থেকে বাদ দিতে হবে।

তার এ মন্তব্যের পরই জাতীয় ফুটবলারদের সংগঠনের সভাপতি এরিক উইনস্টোন প্রতিবাদ করে বলেন, ট্রাম্প প্লেয়ারদেরকে দল থেকে বাদ দেওয়ার কথা বলে কার্যত সীমা লঙ্ঘন করেছেন।

উইনস্টোন বলেন,  ট্রাম্পের মন্তব্য অতীত ও বর্তমান নাগরিক অধিকার আদায়কারী বীরদের গালে চপেটাঘাতের সামিল।

গত বছর কলিন কিপারনিক যেমন অঙ্গভঙ্গি করে প্রতিবাদ করেছিলেন, ঠিক তেমনই অঙ্গভঙ্গি করেছেন ব্রুস ম্যাক্সওয়েল। শনিবার রাতে প্রথম বেসবল খেলোয়াড় হিসেবে কলিনকে অনুকরণ করে জাতীয় সঙ্গীত গাওয়ার সময় প্রতিবাদ করেন ব্রুস ম্যাক্সওয়েল।

সঙ্গীত শিল্পী স্টেভ ওয়ান্ডা

এদিকে, ট্রাম্পের প্রতিবাদ করে সঙ্গীত শিল্পী  স্টেভ ওয়ান্ডার শনিবার রাতে নিইউইয়র্ক শহরে একটা কনর্সাটে একটা হাটু দেখান। তিনি বলেন,আজ রাতে আমি আমেরিকার জন্য একটা হাটু নিচ্ছি।

অর্থসূচক/এইচ আর