ক্রিমিয়া থেকে সৈন্য প্রত্যাহার করছে ইউক্রেন

0
103

uক্রিমিয়া থেকে সেনাবাহিনী ও তাদের পরিবারের সদস্যদের প্রত্যাহার করে নেওয়ার পরিকল্পনা করেছে ইউক্রেন সরকার। বুধবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কিয়েভের নিরাপত্তা বাহিনীর প্রধান এন্ড্রি পারুবি জানিয়েছেন, খুব শিগগরই ক্রিমিয়ায় অবস্থানরত ইউক্রেনের সৈন্য ও তাদের পরিবারের সদস্যদের কার্যকরভাবে মূল ভূখণ্ডে নিয়ে আসতে  চান তিনি। আর সে অনুযায়ী পরিকল্পনা করেছে সরকার।

এর আগে রুশপন্থী সৈন্যরা দুটি নৌঘাঁটি দখল করে নেয়, যার মধ্যে ক্রিমিয়ায় ইউক্রেনের নৌ সদর দপ্তরও রয়েছে। কিয়েভ বলছে, সেখান থেকে তাদের নৌবাহিনী প্রধান সেরহিয়ে হায়ডুককে আটক করে নিয়ে যাওয়া হয়েছে। কয়েক ঘণ্টার মধ্যে নৌ-বাহিনী প্রধানকে মুক্তি দেয়া না হলে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে কিয়েভ। সেরহিয়ে হায়ডুককে মুক্তি দেবার জন্য এরই মধ্যে ক্রিমিয়াকে আহ্বান জানিয়েছে রাশিয়া।

ক্রিমিয়াকে রাশিয়ার অন্তর্ভুক্ত করার ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরদিনই এসব ঘটনা ঘটছে।

উল্লেখ্য, গত কয়েকমাস ধরে টানা পোড়নে ছিল ক্রিমিয়া। সে কার হচ্ছে ইউক্রেন না রাশিয়ার ! কিন্ত সেই ধুয়াশা কাটে রোববারের গণভোটে। এর একদিন পর ক্রিমিয়াকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। তবে তাদের গণভোটসহ ক্রিমিয়ার জয়কে কোনোভাবেই মেনে নেয়নি মার্কিনীরা ও ইইউ। এ নিয়ে ফোনোকলে রাশিয়া প্রেসিডেন্ট পুতিন ও মার্কিন প্রেসিডেন্টের মধ্যে উত্তপ্ত কথাবার্তাও হয়।

এস রহমান/