গেইনার খুঁজে পাওয়া দায়!

0
33
7 company

7 companyশেয়ার দর বেড়েছে বা গেইনার কোম্পানি খুঁজে পাওয়া যেন দায় হয়ে পড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। বুধবার মোট লেনদেন হওয়া ৬১টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর পুঁজিবাজারে তালিকাভুক্ত শক্তিশালী সাতটি খাতের মাত্র ২৭টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। এই সাতটি খাতে মোট কোম্পানি রয়েছে ১৮৬টি। দর কমেছে ১৪৫টি কোম্পানির শেয়ারের। আর বাকী ১৪ কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

বিশ্লেষকদের মতে, সার্বিক বাজারে আজ বেশির ভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। এর প্রভাব পড়েছে বিভিন্ন খাতে ওপর। তাছাড়া কিছুদিন ধরেই ভালো কোম্পানির শেয়ারের দর কমছে।

বিশ্লেষণে দেখা যায়, এই সাতটি খাতের ৭৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। খাত সাতটির মধ্যে প্রকৌশল খাতের ৮৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। এই খাতে মোট ২৫টি কোম্পানি রয়েছে। ২২টি কোম্পানির শেয়ার দর কমেছে। মাত্র ৩টি কোম্পানির শেয়ার দর বেড়েছে।

আর্থিক খাতের ৮৫ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। মোট কোম্পানি ২৪টি। এর মধ্যে ১৯টির শেয়ার দর কমেছে ৩টির বেড়েছে। আর অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির শেয়ার দর।

খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৯৪ শতাংশ কোম্পানির দর কমেছে। কোম্পানির সংখ্যা ১৯টি। এর মধ্যে দর বেড়েছে মাত্র ১টির। কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২টির।

জ্বালানি ও বিদ্যুৎ খাতের ৯২ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে।১৪টি কোম্পানি রয়েছে এই খাতের। ১টির দর অপরিবর্তিত এবং ১টির দর বেড়েছে। আর ১৩টি কোম্পানির শেয়ার দর কমেছে এই খাতের।

৭৬ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে বিমা খাতের। এই খাতের ১০টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। ৩৩টির কমেছে এবং ৩টির দর অপরিবর্তিত রয়েছে। মোট কোম্পানি ৪৬টি।

ওষুধ ও রসায়ন খাতের ২৫টি কোম্পানির মধ্যে লেনদেন হয়নি ১টি কোম্পানির। এই খাতের ৭৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। শেয়ার দর বেড়েছে ৫টির কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির।

এবং বস্ত্র খাতের ৮৫ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। ৩২টি কোম্পানির মধ্যে ২৪টির দর কমেছে ৪টির অপরিবর্তিত রয়েছে। আর মাত্র ৪টি কোম্পানির শেয়ার দর বেড়েছে।

অর্থসূচক/এমআরবি/