লাখো কন্ঠে ‘সোনার বাংলা’ গাওয়ার আহ্বান

0
179
লাখো কণ্ঠে সোনার বাংলা

লাখো কণ্ঠে সোনার বাংলাআগামি ২৬ মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিতব্য লাখো কন্ঠে ‘আমার সোনার বাংলা’ জাতীয় সংগীত গাওয়ার অনুষ্ঠানে গার্মেন্টস শ্রমিকসহ ঢাকার শ্রমজীবী মানুষদের দলে দলে যোগদান করে বিশ্ব রেকর্ড গড়ার আহ্বান জানিয়েছে গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ।

বুধবার জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বারস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের এক সভায় পরিষদের আহ্বায়ক নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি এ আহ্বান জানান।

সভায় সভাপতিত্ব করেন মন্ত্রী শাজাহান খান এমপি। সভায় ৫২টি গার্মেন্টস শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে বদরুদ্দোজা নিজাম, আবুল হোসাইন, অ্যাড. মাহবুবুর রহমান ইসমাইল, নাজম আক্তার, শামীমা নাসরিন, লাভলী ইয়াসমিন, জাহানারা বেগম, রহিমা আক্তার সাথী, দেলোয়ার হোসেন, কাওসার আহমেদ পলাশ, আ. কাদের দেওয়ান, নাইমুল হাসান জুয়েল, বাবুল আক্তার, রাশেদুল ইসলাম রাজু, রুহুল আমিন, শামীমা শিরিন, নুরুল ইসলাম, রফিকুল ইসলাম সুজন, ফেরদৌসি বেগম, শফিকুল ইসলাম,  হারুন উর রশিদ, বাবুল সিকদারসহ শতাধিক শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় গার্মেন্টস শিল্পের চলমান সংকট নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, বর্তমানে গার্মেন্টস শিল্প এক কঠিন চ্যালেঞ্চের সম্মুখীন। এই সংকটকালে শিল্পের মালিক, শ্রমিক সরকার ও নাগরিক সমাজকে ঐক্যবদ্ধভাবে সংকট মোকাবেলায় কাজ করতে হবে। এই সংকটকে পুঁজি করে কেউ যেন গার্মেন্টস শিল্পের ক্ষতি করতে না পারে সে ব্যাপারে শ্রমিক সমাজকে সচেতন ও ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানানো হয়। সভায়  অ্যাকর্ড ও অ্যালাইন্স নিয়ে বিস্তারিত আলোচনা হয়।  আলোচনার শেষে অ্যাকর্ড ও অ্যালাইন্স এর সঙ্গে যারা যুক্ত রয়েছেন তাদেরকে শিল্প স্বার্থ সম্পর্কে অধিকতর সচেতন হওয়ার আহ্বান জানানো হয়। সভায় জিএসপি সুবিধা পুনর্বহালে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং যুক্তরাষ্ট্র সরকারকে অহেতুক শর্ত আরোপ না করার  আহ্বান জানান।  নারীর স্বাবলম্বির জন্য গার্মেন্টস শিল্পের অগ্রযাত্রা যাতে কোন রকম ব্যাঘাত সৃষ্টি না হয় সে জন্য সকল  ক্রেতা ও আমদানীকারকদের প্রতি অনুরোধ জানানো হয়।

সাকি/