অনিদ্রা হৃদরোগের প্রধান কারণ

0
25

sleep2অনিদ্রা হৃদরোগের প্রধান কারণ। অনিদ্রার সঙ্গে ডায়াবেটিসেরও সম্পর্ক রয়েছে। সম্প্রতি ভারতের স্যার গঙ্গারাম হাসপাতালের একদল গবেষক হৃদরোগীদের উপর গবেষণা করে এ তথ্য জানান। তারা দেখেছেন, হৃদরোগে আক্রান্ত রোগীদের  শতকরা ৯৬ ভাগই অনিদ্রার কারণে এ রোগে আক্রান্ত হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

স্যার গঙ্গারাম হাসপাতাল ও ফিলিপস হেলথকেয়ার কেন্দ্রের সহযোগিতায়  গবেষণাটি পরিচালিত হয়। এতে তারা দেখেছেন, আনিদ্রা ও হৃদরোগের মধ্যে একটা গভীর সম্পর্ক  রয়েছে।

তারা আরও জানান, হৃদরোগে আক্রান্ত শতকরা ৫৮ ভাগ রোগীরই ভালো ঘুম হয় না।  আর এদের শতকরা ৮৫ ভাগই জানেনা যে অনিদ্রার সাথে হৃদরোগের যোগসূত্র আছে। এছাড়া ওজনের সাথে অনিদ্রার কোনো সম্পর্ক নেই বলেও জানান তারা। তবে বয়স বাড়ার সাথে সাথে ঘুমের মাত্রা কমতে পারে বলে তারা মনে করেন।

অনিদ্রা রোগীদের শ্বাসনালীর অনেক ক্ষতি সাধন করে। ফলে রোগীদের শ্বাসের সময় কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে যাওয়ায় শ্বাস নিতে অসুবিধা হয়। এছাড়া এটি মৃত্যুহার এবং অসুস্থতার জন্যও দায়ী।

স্যার গঙ্গারাম হাসপাতালের ঘুম বিষয়ক মেডিসিন বিভাগের প্রধান সঞ্জয় ম্যানচান্ডা বলেন, নিদ্রাহীনতা সরাসরি হৃদরোগের সাথে সম্পর্কযুক্ত।

তবে পর্যাপ্ত ঘুম হৃদরোগ ও ডায়াবেটিসের মত কঠিন রোগগুলোকে প্রতিরোধ করতে পারে বলে তিনি জানান।