চিরনিদ্রায় কণ্ঠসৈনিক আব্দুল জব্বার

বাসস

0
111
Abdul Jabbar2
স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী মো. আব্দুল জব্বার।

সালাম হাজার সালাম, সকল শহীদ স্মরণে..’ কালজয়ী এ গানের কণ্ঠশিল্পী ও মুক্তিযোদ্ধা আব্দুল জব্বারকে আজ জাতির অগণিত মানুষ তার গাওয়া এ গানের মাধ্যমেই কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শেষ বিদায় জানিয়েছেন। কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাধীনতা পদক ও একুশে পদক প্রাপ্ত কিংবদন্তি এ শিল্পীর নাগরিক শ্রদ্ধানুষ্ঠানের আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

Abdul Jabbar2
স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী মো. আব্দুল জব্বার।

অঝোর ধারার বৃষ্টির মাঝেই সকাল সাড়ে ১১টায় শিল্পীর মরদেহ বারডেমের হিমঘর থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয়।

শহীদ মিনারে তার নাগরিক শ্রদ্ধানুষ্ঠানের পুরো সময়টাই অঝোর ধারায় বৃষ্টি ঝরেছে। তারপরও প্রকৃতির বৈরী পরিবেশ উপেক্ষা করে সর্বস্তরের হাজার হাজার মানুষ তাদের প্রিয় শিল্পীকে শেষ বিদায় জানাতে এসেছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে লালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এ কণ্ঠসৈনিকের বিদায় বেলার অঝোর ধারার বৃষ্টিকে শহীদ মিনারে উপস্থিত মানুষেরা প্রকৃতির কান্নার সঙ্গে তুলনা করেছেন।

শহীদ মিনারেই এ কণ্ঠসৈনিক বীর মুক্তিযোদ্ধাকে প্রদান করা হয় রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অনার। ঢাকা জেলা প্রশাসনের পক্ষে নির্বাহী মেজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাখাতি ইবনে শাখাওয়াতের নেতৃত্বে একটি চৌকষ দল তাকে গার্ড অব অনার প্রদান করে। পরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হন ভরাট কণ্ঠের অধিকারী এ শিল্পী। চিরবিদায় বেলায় প্রিয় শিল্পীর কফিনকে ফুলে ফুলে ঢেকে দেন তার ভক্ত-শুভ্যানুধ্যায়ীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর নামাজে জানাজা শেষে তাকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযোদ্ধা এ গায়কের নাগরিক শ্রদ্ধানুষ্ঠানে রাজনীতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গণসহ নানা পেশার মানুষের ঢল নামে। সবাই ফুলেল শ্রদ্ধায় সিক্ত করেন বাংলা সঙ্গীতাঙ্গণের এ বরপুত্রকে। তার স্মরণে সেখানে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। খোলা হয় শোক বই।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন পর্বের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী শ্রদ্ধা নিবেদন করেন। এরপরেই বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তার সাথে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, ঢাকা দক্ষিণের নেতা শাহে আলম মুরাদসহ আরো অনেকে ছিলেন।

এসএম