ভারতের মহারাষ্ট্রে ১৮ কৃষকের আত্মহত্যা

0
32

farmer_b_12-09-2012অসময়ে বৃষ্টিপাত এবং শিলাবৃষ্টিতে ফসলের মারাত্মক ক্ষতি হওয়ায় গত এক মাসে ভারতের মহারাষ্ট্রে ১৮ কৃষক আত্মহত্যা করেছেন। এদিকে সরকারি এক সূত্র বলছে, প্রতি দুই মাসে কৃষকের এ  সংখ্যা ৮০  থেকে ১০০ জনের মধ্যে সীমাবদ্ধ থাকে। তবে কখনও কখনও তা বেড়ে যায় বলে জানায় সূত্রটি। খবর দ্য টাইমস অব ইন্ডিয়ার।

সরকারি সূত্রের বরাত দিয়ে ওই খবরে বলা হয়, গত কয়েকমাসে মহারাষ্ট্রে একটানা শিলাবৃষ্টি ও প্রবল বৃষ্টিপাত ঘটায় ১৬ লাখ হেক্টর কৃষিজমি ক্ষতিগ্রস্ত হয়। ফলে কৃষকদের  ক্ষতি দাঁড়ায় ৫ হাজার কোটি রোপিরও বেশি। তবে কৃষিবিদরা বলছেন, ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ২০ লাখ হেক্টর এবং এতে ক্ষতিগ্রস্ত কৃষকদের  সংখ্যা  ৪ কোটিরও বেশি।

ভারতের ত্রাণ ও পুনর্বাসন বিভাগ জানিয়েছে, ২২ থেকে মার্চের ১৮ তারিখের মধ্যে ১৮ কৃষকের আত্মহত্যা একটা রেকর্ড গড়েছে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী প্রিথভিরাজ চ্যাভেন বলেছেন, অসময়ের বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের জমি অবশ্যই গণনার আওতায় আনা হবে এবং তাদের ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে। এছাড়া তিনি কৃষকদের আত্মহত্যার মতো এরকম একটা মানসিক পদক্ষেপ না নেওয়ারও অনুরোধ জানিয়েছেন।

এদিকে মহারাষ্ট্রের একজন বাসিন্দা  দাবি করেন, অসময়ে তিনদিনের এই শিলাবৃষ্টিতে হর্সগ্রাম, জোয়ার এবং গম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধু তাই নয়, সয়াবিনের শস্যও ক্ষতিগ্রস্ত হয়েছে।

উল্লেখ্য, গত দশকেও প্রতি বছর ৩ হাজার ৪০০ কৃষক আত্মহত্যার ঘটনা ঘটেছে।

এএস/এআর