বুথ থেকে টাকা উত্তোলনে চার্জ এখন ১০ টাকা

0
111

atmএটিএম বুথ থেকে টাকা উত্তোলনের ক্ষেত্রে ব্যাংক ও গ্রাহকের জন্য সার্ভিস চার্জ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে আন্ত:ব্যাংক এটিএমের মাধ্যমে নগদ লেনদেনের জন্য প্রতিটি গ্রাহককে সর্বোচ্চ দশ টাকা গুনতে হবে। তবে লেনদেনে ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ স্থাপনকারী ব্যাংকে বিশ টাকা প্রদান করবে। ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিবিএস) এর মাধ্যমে আন্ত:ব্যাংক এটিএম লেনদেনের এ নিয়মটি আগামি এপ্রিল থেকে কার্যকর হবে।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সার্ভিস ডির্পাটমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপণ জারি করে সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

দেশে ইলেকট্রনিক পেমেন্ট প্রসারের লক্ষ্যে কার্ড, ইন্টারনেট এবং মোবাইল ভিত্তিক আন্ত:ব্যাংক লেনদেনগুলো নিষ্পত্তির জন্য কেন্দ্রীয় ব্যাংক এনপিবিএস পদ্ধতি চালু করেছে। এতে অংশগ্রহণকারী ব্যাংকগুলোর গ্রাহকরা তাদের সুবিধামত যে কোনো ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করে নগদ অর্থ উত্তোলন, হিসাব অনুসন্ধান, মিনি স্টেটমেন্ট গ্রহণসহ নানাবিধ সেবা সার্বক্ষনিক গ্রহণ করতে পারবেন। এ ব্যবস্থা গ্রাহকের নগদ অর্থ বহনের প্রয়োজনীয়তা কমাবে, লেনদেনকে সময় সাশ্রয়ী, সহজ ও নিরাপদ করবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপণে বলা হয়েছে, বানিজ্যিক ব্যাংকগুলো থেকে এটিএম বুথ স্থাপন, পরিচালনা, নিরাপত্তা নিশ্চিতকরণ এবং বুথগুলোর সার্বক্ষণিক নগদ অর্থ সংরক্ষণের আর্থিক প্রয়োজন রয়েছে। অন্য ব্যাংকের গ্রাহকদের এ সকল সেবা দেওয়ার জন্য এটিএম বুথ স্থাপনকারী ব্যাংকগুলোর ব্যয় বৃদ্ধি পাবে। এ কারণে এক ব্যাংকের গ্রাহক কর্তৃক অন্য ব্যাংকের এটিএম ব্যবহার করে অর্থ উত্তোলন এবং অন্যান্য সেবা গ্রহনের জন্য নূন্যতম মাত্রার চার্জ আরোপ করা আবশ্যক হয়ে পড়েছে। আরোপিত চার্জ এনপিএসবিতে অংশগ্রহণকারী ব্যাংকগুলোর অধিক সংখ্যক এটিএম বুথ স্থাপনে উদ্ভৃদ্ধকরণ এবং বৃহত্তর জনগোষ্ঠির মধ্যে এ সেবা বিস্তারে সহায়ক হবে।

প্রজ্ঞাপণে আরও বলা হয়েছে, বানিজ্যিক ব্যাংকগুলো এবং স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনা করে আন্ত:ব্যাংক এটিএম লেনদেনের উপর সার্ভিস চার্জ আরোপ করা যাবে।

এটিএম বুথ এর মাধ্যমে নগদ অর্থ উত্তোলনের জন্য প্রতিটি লেনদেন কার্ড ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ স্থাপনকারী ব্যাংকে বিশ টাকা প্রদান করবে। তবে এই লেনদেনের জন্য কার্ড ইস্যুকারী ব্যাংক তাদের নিকট থেকে সর্বোচ্চ দশ টাকা চার্জ আদায় করতে পারবে।

এনপিবিএস এর আওতাধীন অন্য ব্যাংকের এটিএম ব্যবহার করে ব্যালেন্স অনুসন্ধান অথবা মিনি স্টেটমেন্টের জন্য কার্ড ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ স্থাপনকারী ব্যাংকে পাঁচ টাকা চার্জ প্রদান করবে যা ইস্যুকারী ব্যাংক তাদের গ্রাহকের কাছ থেকে আদায় করবে।

প্রজ্ঞাপণ অনুযায়ী, কার্ড ইস্যুকারী ব্যাংক তাদের গ্রাহকদের উপর কোনো প্রকার সার্ভিস চার্জ আরোপ করা থেকে বিরত থাকবে।

এ পদ্ধতির কার্যক্রম পরিচালনার জন্য গ্রাহকদের উপরের আপাতত কোনো প্রকার সার্ভিস চার্জ নেবে না বলেও জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এসএই/