সহিংতা বাড়বে কিনা তা দুষ্কৃতকারিরা জানে: শাহ নেওয়াজ

0
89

ecসহিংতা বাড়বে কিনা তা দুষ্কৃতকারিরা জানে, যারা সহিংসতা করে তাদের জিজ্ঞেস করুন সহিংসতা বাড়বে কিনা। আমরা চেষ্ঠা করছি নির্বাচন সুষ্ঠু করার জন্য বলেছেন নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ। মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আগে থেকে জানা যায় না কখন কোথায় সহিংসতা হবে। তাই ব্যবস্থা নেওয়া যায় না। সহিংসতা সৃষ্টি হলে তা নিয়ন্ত্রণ করা গেল কিনা এটা মুখ্য বিষয়।

তৃতীয় পর্যায়ের নির্বাচনে সহিংসতার বিষয়ে তিনি বলেন, আমরা যেসব জায়গায় সহিংসতার খবর পেয়েছি সেগুলোতে ব্যবস্থা নিয়েছি। ২৬টি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করেছি। যথাসময়ে জানতে পারলে আরও ব্যবস্থা নিতাম। তবে নির্বাচন স্থগিত করা কোন সমাধানের বিষয় নয়। যে সহিংসতা হয়েছে তা ছিল সহনীয়, নিহত হওয়ার ঘটনাগুলো ঘটেছে কেন্দ্র থেকে অনেক দূরে যার কারণে সেগুলোতে আমরা হস্তক্ষেপ করতে পারিনি।

আইন শৃংখলা বাহিনীর সংখ্যার বিষয় উল্লেখ করে তিনি বলেন, বিভিন্ন এলাকায় দুষ্কৃতিকারির তুলনায় আইন শৃংখলা বাহিনীর সংখ্যা কম থাকায় এ সহিংসতা রোধ করা যায়নি। আমরা রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি যেখানে নির্বাচন কর্মকর্তার অসহায়বোধ করবে সেখানে বেশি করে আইন শৃংখলা বাহিনীর সংখ্যা বাড়িয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রার্থীদের আইন লংঘনের বিষয়ে শাহ নেওয়াজ বলেন, প্রার্থীদের আইন লংঘন করার ফলে সহিংসতা বরাবরই বাড়ছে। নির্বাচন সুষ্ঠু করার জন্য সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্ঠা দরকার।

এইচকেবি/