চাঁদপুরে পালিত হলো জাটকা সংরক্ষণ সপ্তাহ

0
61
chadpur

chadpurচাঁদপুরে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হলো জাটকা সংরক্ষণ সপ্তাহ। মঙ্গলবার সচেতনতার সৃষ্টির লক্ষ্যে পেশাজীবী জেলে ও সমাজের ব্যক্তিবর্গকে নিয়ে এক বিশাল র‌্যালির আয়োজন করা হয়।

উক্ত র‌্যালির নেতৃত্ব দেন চাঁদপুর জেলা প্রশাসক মো: ইসমাইল হোসেন। এ সময় উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিভাগীয় মৎস্য কর্মকর্তা ও উপ-পরিদর্শক আজিজুর রহমান, চাঁদপুর সদর সার্কেলের এএসপি সৈকত শাহীন, মৎস্য ও উপজীবীদের সংগঠনের সভাপতি মালেক দেওয়ান, চাঁদপুর জেলা মৎস্য সমবায় সমিতির যুগ্ম-আহ্বায়ক জনাব হযরত আলী এবং কান্ট্রি ফিশিং বোর্ড মালিক সমিতির সাধারণ সম্পাদক শাহ আলম মল্লিক।

র‌্যালি শেষে আলোচনার সভার আয়োজন করা হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন জাটকা রক্ষা টাস্কফোর্স ও জেলা মৎস্য কর্মকর্তা মো: সফিকুর রহমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা প্রশাসক মো: ইসমাইল হোসেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জাটকা সারা বছরই ধরা নিষেধ। শুধুমাত্র জাটকা সংরক্ষণ সপ্তাহেই ধরা নিষেধ নয়। জাটকাই বড় হলে ইলিশ মাছে রুপান্তরিত হয়।

তিনি আরও বলেন, এ সময়টাতে যেহেতু জেলেরা মাছ ধরা থেকে বিরত থাকবে, তাই সরকারের পক্ষ থেকে প্রত্যেক জেলে পরিবারকে ৪০ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম বিভাগীয় মৎস্য কর্মকর্তা মো: সফিকুর রহমান। তিনি বলেন, এ কর্মসূচি সফল হলে প্রতি বছর ১০ লক্ষ মেট্রিক টন ইলিশ উৎপাদন হবে। ফলে দেশে বিপুল মৎস্য সম্পদ অর্জন সম্ভব হবে।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা ও সহকারী পরিদর্শক মো: সাত্তার, মৎস্য কর্মকর্তা আজিজুর রহমান প্রমুখ।

কেএফ