দেশি শিল্প সহায়ক বাজেট চায় বিসিআই

0
64

Amu_mmets2আগামি ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে দেশি শিল্পের বিকাশকে অধিকতর প্রধান্য দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)। সংগঠনটি শিল্পমন্ত্রীর আমির হোসেন আমুর কাছে তৈরি পণ্যের ওপরে আমদানি শুল্ক বৃদ্ধি ও কাঁচামাল আমদানির ক্ষেত্রে শুল্ক কমানোর দাবি করেন।

মঙ্গলবার দুপুরে শিল্পমন্ত্রণালয়ে ১১ সদস্যের প্রতিনিধি দল মন্ত্রীর সঙ্গে সাক্ষাতকালে এই দাবি করেন।

সংগঠনটির নেতারা মন্ত্রীকে জানান, দেশে রাজনৈতিক পরিবেশ স্থিতিশীল হলেও বিনিয়োগের পরিবেশ এখনো স্থিতিশীল হয়নি। তারা মনে করেন, দেশের শিল্পায়নের বিকাশে পূর্ব শর্ত হিসেবে বিনিয়োগ বান্ধব পরিবেশ নিশ্চিত করা জরুরি।

তাই আগামির বাজেটে দেশিও শিল্পের বিকাশকে আরও প্রাধান্য দেওয়া, শিল্পায়নের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি ও ব্যাংক সুদের হার কমানোর দাবি জানান সংগঠনটির নেতারা।

এছাড়া শিল্প সংশ্লিষ্ট এলাকায় আরও  গ্যাস ও বিদ্যুতের সুবিধা দেওয়ার জন্য মন্ত্রীর কাছে দাবি জানানো হয়।

সংগঠনটির সভাপিত একে আজাদ সাংবাদিকদের বলেন, দেশে বর্মমানে সর্বোচ্চ এক হাজার ৯০০ কোটি ডলার রিজার্ভ রয়েছে। অথচ বিনিয়োগে ক্ষেত্রে ব্যাংক ঋণের পরিমান কমাচ্ছে না সরকার।

তিনি জানান, বেসরকারি খাতে বাংলাদেশ ব্যাংক ১৬ শতাংশ ঋণ বরাদ্দ রাখলেও বিনিয়োগের জন্য ব্যবসায়ীরা নিতে পারেন মাত্র ৫ দশমিক ৮৮ শতাংশ।

তিনি মনে করেন সুদের হার কমালে এবং দেশের রাজনৈতিক অস্থিতিশীলতা কমলে এই ঋণ প্রবাহের হার আরও বাগতো। আর এই বাড়তি বিনিয়োগ শিল্পের বিকাশে বিশেষ ভূমিকা রাখতে পারতো।

একে আজাদ এ সময় দেশের শিল্পখাতের অবকাঠামোগত সমস্যাগুলোকে শিল্প বিকাশের অন্তরায় উল্লেখ খাতটিতে গ্যাস ও বিদ্যুতের কাঙ্খিত সংযোগ নিশ্চিত করার দাবি জানান।

এদিকে মন্ত্রী সংগঠনটির এমন দাবি ও উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি জানান ব্যবসায়ীদের এই সব দাবি বিবেচনায় নেওয়া হবে।এর পর তা অর্থমন্ত্রী ও আন্তমন্ত্রণালয়ের সভায় পেশ করা হবে বলে জানান তিনি।

দেশি শিল্পের বিকাশে সরকার সকল প্রকার সাহায্য সহযোগিতা করবে বলেও আশ্বাস দেন মন্ত্রী।

এসইউএম