ইন্টারনেট তদারকির দায়িত্ব হস্তান্তর করবে যুক্তরাষ্ট্র

0
30
us give up

us give upঅবশেষে মতি ফিরেছে যুক্তরাষ্ট্রের। ইন্টারনেটের তদারক সংস্থা আইক্যানের দায়িত্ব হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

আইক্যানের পূর্ণ রূপ ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস। মার্কিন সরকারের অর্থায়নে পরিচালিত হলেও আইক্যান অলাভজনক বেসরকারি প্রতিষ্ঠান। ডিএনএস ঈশ্বর জন পোস্টেলের মৃত্যুর পর বিশ্বজুড়ে ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) তদারকির লক্ষ্যে ১৯৯৮ সালে এই সংস্থাটি প্রতিষ্ঠিত হয়।

আইক্যানের মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকারের ডিএনএস নিয়ন্ত্রণে একচ্ছত্র আধিপত্য  ভালো চোখে দেখেনি রাশিয়া এবং চীনের মত দেশগুলো। এসব দেশের দাবি ইন্টারনেটের তদারকির দায়িত্ব জাতিসংঘের হাতে অর্পণ করা হোক। কিন্তু তাতে কখনোই কর্ণপাত করেনি মার্কিন সরকার।

অবশেষে এডওয়ার্ড স্নোডেন কর্তৃক মার্কিন গোয়েন্দাদের আড়িপাতার খবর ফাঁস হয়ে যাওয়ার পর আইক্যানের নিয়ন্ত্রণ নিয়ে বিপাকে পড়ে যুক্তরাষ্ট্র। তাই বিভিন্ন পক্ষ থেকে অব্যাহত চাপের মুখে পড়ে আইক্যানের দায়িত্ব হস্তান্তরের ঘোষণা দিল যুক্তরাষ্ট্র।

বিবৃতিতে মার্কিন বাণিজ্য মন্ত্রনালয় জানায়, আগামি বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র সরকারের সাথে আইক্যানের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে। এরপর থেকে ডিএনএস বৈশ্বিকভাবে নিয়ন্ত্রণের লক্ষ্যে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে আইক্যানের দায়িত্ব হস্তান্তর করা হবে।

ইউরোপিয়ান ইউনিয়নসহ বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন, ডিএনএস তদারকির দায়িত্ব হস্তান্তর অনাকাঙ্খিত জটিলতা বয়ে আনতে পারে। বিশেষ করে, উন্নত রাষ্ট্রগুলো এই নিয়ে সুনির্দিষ্ট অবস্থানে পৌঁছাতে না পারলে ইন্টারনেট ব্যবস্থায় বিশৃঙ্খলা তৈরি হতে পারে বলে তাদের ধারণা।