জাতি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পেল ক্রিমিয়া

0
35

uqrain- nationগত কয়েকমাস ধরে টানা পোড়নে ছিল ক্রিমিয়া। সে কার হচ্ছে ইউক্রেন না রাশিয়ার ! কিন্ত সেই ধুয়াশা কেটেছে রোববারের গণভোটে। এর একদিন পর ক্রিমিয়াকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল রাশিয়া।  খবর বিবিসি অনলাইনের ।

রোববার ইউক্রেনের স্বায়ত্বশাসিত প্রজাতন্ত্র ক্রিমিয়ার জনগণ ইউক্রেন থেকে আলাদা হয়ে রাশিয়ায় যোগ দেয়ার পক্ষে হ্যা ভোট দেওয়ার পর পুতিন এক ডিক্রি জারি করে এ স্বীকৃতি দেন। ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট পুতিন ক্রিমিয়ার জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতি সম্মান দেখিয়ে প্রজাতন্ত্রটিকে স্বাধীন দেশের মর্যাদা দিয়েছেন।

তবে কিয়েভ অনুগত ক্রিমিয়ানরা অবশ্য এই গণভোটে ক্রিমিয়ার জয়কে বয়কট করেন। ক্রেমলিন অবশ্য দাবি করছে, ইউক্রেনে শান্তি স্থাপনের ব্যাপারে টেলিফোনে বারাক ওবামার সঙ্গে কথা বলেছেন  ভ্লাদিমির পুতিন। এবং গণভোটকে অবৈধ বলে আগেই তা খারিজের দাবি জানায় হোয়াইট হাউজ।

এদিকে গণভোটে ৯৭% মানুষ রাশিয়ায় যোগ দেয়ার পক্ষে ভোট দেওয়ার পর নিজেদের স্বাধীনতা ঘোষণা করে ক্রিমিয়ার পার্লামেন্ট। এর পরপরই ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীরা ব্রাসেলসে এক বৈঠকে বসে রাশিয়ার শীর্ষস্থানীয় অন্তত ২১ জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। _ukraine_crimeaপাশাপাশি  মার্কিন সরকারও ইউক্রেনের কয়েকজন রুশপন্থী নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে।

ক্রিমিয়া সংক্রান্ত গুরুত্বপূর্ণ ডিক্রি জারি করার পর রাশিয়ার প্রেসিডেন্ট এখন মঙ্গলবার দেশটির পার্লামেন্টের দু’কক্ষেই ভাষণ দেবেন। এ ভাষণে ক্রিমিয়া পরিস্থিতির পাশাপাশি শীর্ষস্থানীয় রুশ কর্মকর্তাদের ওপর আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের আরোপিত নিষেধাজ্ঞা সম্পর্কে আলোকপাত করা হতে পারে জানানো হয়েছে প্রতিবেদনে।

এস রহমান/