প্রতিশোধের ম্যাচে ৫ রানে হারলো ভারত

0
68

india-vs-sri-lanka1এশিয়া কাপে শ্রীলঙ্কার সাথে হেরে ফাইনালে উঠতে না পারায় আজকের প্রস্তুতি ম্যাচ ছিল ভারতের কাছে প্রতিশোধের। কিন্তু প্রতিশোধ নেওয়ার পরিবর্তে উল্টো নিজেদের পরাজয়ের ধারাবাহিকতায় আজও শ্রীলঙ্কার কাছে ৫ রানে হারলো মহেন্দ্র সিং ধোনীর দল। ১৫৪ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ২০ ওভারে ১৪৮ রানে অল আউট হয় শিরোপা প্রত্যাশী ভারত।

সোমবার মিরপুরে শ্রীলঙ্কার দেওয়া লক্ষ্যকে তাড়া করতে নেমে ২০ ওভারে ১৪৮ রানে গুটিয়ে গেলে ৫ রানে জিতে যায় শ্রীলঙ্কা। শেষ ওভারে জয়ের জন্য ১২ রান দরকার পড়ে ভারতের। হাতে ছিল তিন তিনটি উইকেট।  কিন্তু ৬ রান তুলতেই শেষ তিন উইকেট হারায় ভারত। মালিঙ্গার করা শেষ ওভারের প্রথম বলে স্টুয়ার্ট বিন্নি ১ রান নিলে স্ট্রাইকে আসেন অশ্বিন। অশ্বিন মালিঙ্গার দ্বিতীয় বলটি সীমানার বাইরে পাঠলে শেষ ৪ বলে ভারতের দরকার পড়ে ৭ রান। কিন্তু মালিঙ্গার তৃতীয় বলটি অশ্বিনের ব্যাটে না লাগলেও রানের জন্য দৌঁড়াতে থাকেন। কিন্তু উইকেটরক্ষক সাঙ্গাকারার থ্রোতে রান আউট হন স্টুয়ার্ট বিন্নি। ক্রিজে আসেন ভুবনেশ্বর কুমার। চতুর্থ বলে ১ রান করে ভুবনেশ্বর কুমার। স্ট্রাইকে আবারো আসেন অশ্বিন। পঞ্চম বলে অশ্বিন শর্ট মিড উইকেটে কুলাসেকারার তালুবন্দী হলে নবম উইকেট হারায় ভারত। শেষ বলে জয়ের জন্য দরকার পড়ে ৬ রান। শেষ ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসেন অমিত মিশ্রা। মালিঙ্গা শেষ বলে দুর্দান্ত ইয়র্কারে স্ট্যাম্প ভেঙে ফেললে ১৪৮ রানে গুটিয়ে যায় ধোনির ভারত। ফলে ৫ রানে জিতে যায় শ্রীলঙ্কা।

ভারতের পক্ষে সুরেশ রায়না ৩১ বলে ৪১, যুবরাজ সিং ২৮ বলে ৩৩, অশ্বিন ১২ বলে দুই চার ও এক ছক্কায় ১৯,বিরাট কোহলি ৯ বলে ১৭ এবং রবীন্দ্র জাদেজা করেন ১২ রান।আর লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা ৪ ওভার বল করে ৩০ রান খরচায় নেন ৪ উইকেট। এছাড়া কুলাসেকারা দু’টি, সচিত্রা সেনানায়েকে, অজন্তা মেন্ডিস ও রঙ্গনা হেরাথ নেন একটি করে উইকেট।

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে শ্রীলঙ্কা স্কোরবোর্ডে জমা করে ৬ উইকেটে ১৫৩ রান। লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে কেউই বড় অংকের স্কোর গড়তে পারেনি। সর্বোচ্চ ৩০ রান করেন লঙ্কান অভিজ্ঞ ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে। অধিনায়ক দিনেশ চান্দিমাল ২৯ এবং কুশল পেরেরা করেন ২১ রান। দিলশান ও সাঙ্গাকারা এদিন সুবিধা করতে পারেননি। দিলশান ৯ ও সাঙ্গাকারা করেন ৪ রান। এক পর্যায়ে ১৭ ওভারে লঙ্কানদের স্কোর ছিলো ৬ উইকেটে ১১৯। এ অবস্থায় শেষ দিকে থিসারা পেরেরা ও নুয়ান কুলাসেকারার আক্রমণাত্মক ব্যাটিংয়ে শেষ ৩ ওভারে ৩৪ রান যোগ করলে ১৫৩ রানের স্কোর গড়ে শ্রীলঙ্কা। থিসারা পেরেরা ১১ বলে অপ: ১৮ এবং নুয়ান কুলাসেকারা ১৪ বলে করেন অপরাজিত ২১ রান। ভারতের পক্ষে রবিচন্দ্রন অশ্বিন ২২ রান খরচায় নেন তিন উইকেট। এছাড়া বরুন অরুন,অমিত মিশ্রা ও জাদেজা নেন একটি করে উইকেট।

এইউ নয়ন