রাজশাহীতে নানা আয়োজনে জাতির জনকের জন্মদিন পালন

0
64
sheakh mujib

বঙ্গবন্ধু শেখ মজিবনানা আয়োজন ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সোমবার রাজশাহীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার সকাল ৯টায় গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুলের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শিশু একাডেমিতে গিয়ে শেষ হয়।পরে সেখানে বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকাল ১১টায় সেখানে শিশুর স্বাস্থ সচেতনতা, পুষ্টি ও খাদ্য সর্ম্পকে আলোচনা অনুষ্ঠিত হয়।

দিবসটি উপলক্ষে দুপুরে মহানগরীর বিভিন্ন মসজিদে মিলাদ মাহফিল এবং অন্যান্য ধর্মীয় উপসনালয়ে প্রার্থনার আয়োজন করা হয়। এছাড়া বিকেলে স্থানীয় শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

মহানগরীর লক্ষীপুর ও আলুপট্টি মোড়ে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ বিষয়ক ডুকমেন্টরি প্রদর্শন চলে। রাজশাহী গণগ্রন্থাগারেও বঙ্গবন্ধুর জীবন এবং মহান মুক্তিযুদ্ধভিত্তিক পুস্তক ও ডুকমেন্টরি প্রদর্শিত হয়। এছাড়া দিনটি উপলক্ষে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল, কেন্দ্রীয় কারাগার, শিশুসদন ও এতিমখানাসমূহে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়। আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গসংগঠন এদিন পৃথক পৃথক কর্মসূচির মাধ্যমে  উদযাপন  করেছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস।

দিবসটি উপলক্ষে সকাল পৌণে আটটায় বিশ্ববিদ্যালয় প্রশাসন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে। এসময় বঙ্গবন্ধু হল সহ বিভিন্ন হল, বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক সমাজ এবং বিভিন্ন সামাজিক, রাজনৈতি ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে।

পরে সকাল আটটার দিকে বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ চত্বর থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি শোভাযাত্রা বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল প্রাঙ্গণে গিয়ে শিশু সমাবেশে মিলিত হয়। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় স্কুলে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কন প্রতিযোগীতার আয়োজন করা হয়।

রাবির ছাত্রলীগ নেতাকর্মীরা দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে কেক কেটেছে ও আনন্দমিছিল করেছে।

এদিকে জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্মদিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৭ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা রাখা হয়েছে।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি: নানা আয়োজনে রাজশাহী নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে ইউনিভার্সিটির বিনোদপুর ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু হয়।

পরে সকাল ১১টায় শুরু হয় শিশু দিবসের আলোচনা। আলোচনায় নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারপারসন অধ্যাপক রাশেদা খালেকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক।