যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে যাচ্ছে আলিবাবা

0
33
Alibaba-logo

Alibaba-logoযুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে যাওয়ার পরিকল্পনা করছে চীনের সবচেয়ে বড় ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা।প্রতিষ্ঠানটি শেয়ার বিক্রি করে এক হাজার ৫শ কোটি ডলার সংগ্রহ। বাংলাদেশী মুদ্রায় এক লাখ ২০ হাজার কোটি টাকা।

আন্তর্জাতিক অঙ্গনে কোম্পানিটিকে আরও গ্রহণযোগ্য করে তোলা, স্বচ্ছতা বাড়ানো ও দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জনের জন্য এ পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

আলী বাবা প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) ইস্যু করলে এটিই হবে সবচেয়ে বড় আইপিও। এখন পর্যন্ত বিশ্বপুঁজিবাজারে ফেসবুকের আইপিও হচ্ছে সবচেয় বড়। জনপ্রিয় এ সামাজিক মাধ্যম ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

গত বছর প্রতিষ্ঠানটি হংকং স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির উদ্যোগ নেয়। কিন্তু সেখানকার বিধিমালা কোম্পানির মন:পুত না হওয়ায় শেষ মুহুর্তে পিছিয়ে যায় প্রতিষ্ঠানটি। আর এর পরপরই যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।খবর বিবিসির।

আলিবাবা গ্রুপ ইতোমধ্যে ৫০ কোটির বেশি গ্রাহক এবং ৮০ কোটিরও বেশি পণ্য নিয়ে বিশ্বের সবচেয়ে বড় ওয়েব প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে প্রতিষ্ঠানটির অন্তর্ভুক্তি ইয়াহুকে অনেক বেশি লাভবান করবে।কারণ আলিবাবাতে এটি বিনিয়োগ করেছে। আলীবাবা তালিকাভুক্ত হলে নিজেদের সম্পদ মূল্য অনেক বেড়ে যাবে বলে  ইয়াহু মনে করছে।