বিমা কোম্পানির সাবসিডিয়ারি ও পরিচালকদের তালিকা চেয়েছে আইডিআরএ

0
78
আইডিআরএ

আইডিআরএজীবন বিমা কোম্পনিগুলোর সহযোগী প্রতিষ্ঠান বা সাবসিডিয়ারি কোম্পানির তালিকা চেয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।পাশাপাশি এসব সাবসিডিয়ারির পরিচালকদের ধারণ করা শেয়ার সংক্রান্ত বিস্তারিত তথ্য জানাতেও বলেছে নিয়ন্ত্রক সংস্থা। সম্প্রতি সংস্থাটি বিমা কোম্পানিগুলোর কাছে এ বিষয়ে চিঠি পাঠিয়েছে। আইডিআরএ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে,কোম্পানিগুলোর শেয়ার সংক্রান্ত তথ্য পরীক্ষা-নিরীক্ষা করার জন্য এ তথ্য চাওয়া হয়েছে।চিঠি ইস্যুর পর থেকে দশ কার্যদিবসের মধ্যে এ সংক্রান্ত সব কাগজপত্র জমা দেওয়ার জন্য বলা হয়েছে।চিঠিতে বলা হয়েছে, রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস-এর ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার সত্যায়িত হতে হবে।

এদিকে,যে কাগজপত্র জমা দিবে সেখানে সংঘস্মারক ও সংঘবিধির অনুলিপি,সিডিউল ১০ এবং পরিচালকদের নাম ও শেয়ারের বিবরণ সম্বলিত ফরম-১২ থাকতে হবে।

জানা গেছে,জীবন বিমা কোম্পানিগুলোর সাবসিডিয়ারির মূল মালিক হলেন পলিসিহোল্ডাররা বিমা গ্রহিতরা।এর ফলে নিয়ন্ত্রণ সংস্থা হিসাবে আইডিআরএ এর তদারকি করতে পারে।নিয়ন্ত্রণ সংস্থা হিসাবে তাদের কাছে রেকর্ড থাকার কথা।কিন্ত আইডিআরএ কোম্পানির সাবসিডিয়ারির রেকর্ড নেই।

এ বিষয়ে যোগাযোগ করা হলে সংস্থাটির সদস্য ও জীবন বিমার তত্ত্বাবদায়ক সুলতান-উল আবেদীন মোল্লাহ্ অর্থসূচকে বলেন, আইডিআরের কাছে কোনো কোম্পানির রেকর্ড নেই।তাই কোম্পানিগুলোর কাছে এগুলো চাওয়া হয়েছে।

তিনি বলেন,রেকর্ডগুলো আইডিআরএ থাকলে তারা সহজেই সব তথ্য জানতে পারবে।এতে সংস্থাটির কাজ অনেক মসৃণ হবে।

অর্থসূচক/জিইউ