অস্ত্র আমদানিতে শীর্ষে ভারত

0
88
gun1

gun1অস্ত্র আমদানিতে শীর্ষ দেশগুলোকে টপকে প্রথমস্থান দখল করেছে ভারত। গত পাঁচ বছরে চীন ও পাকিস্তানের তুলনায় প্রায় তিনগুণ বেশি অস্ত্র কিনে এ স্থান ছিনিয়ে নেয় দেশটি।সুইডিস থিঙ্ক ট্যাংক সোমবার এ তথ্য দিয়েছে।খবর এনডিটিভির।

সুইডেনভিত্তিক সংস্থা স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট (এসআইপিআরআই) জানিয়েছে, গত পাঁচ বছরের তুলনায় ২০০৯-২০১৩ সালেই অস্ত্র বিক্রি হয়েছে শতকরা ১৪ ভাগ বেশি।

এসআইপিআরআই আরও জানিয়েছে, ২০০৪-০৮ সালের তুলনার গত পাঁচ বছরে ভারতে প্রধান প্রধান অস্ত্র আমদানি ১১১ ভাগ বেড়ে গেছে। এতে করে বিশ্বের মোট অস্ত্র আমদানি শতকরা ৭ থেকে ১৪ ভাগ বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়, অস্ত্র আমদানিতে ২০১০ সালে শীর্ষস্থান অধিকারী চীনকে সরিয়ে এবার এ স্থান দখল করল ভারত। এছাড়াও চীনসহ অন্যান্য প্রতিবেশি দেশকে টেক্কা দিতে ভারত দেশীয় প্রতিরক্ষা শিল্পে  উন্নত প্রযুক্তির অস্ত্র তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে।

২০০৯-১৩ সালে ভারতের প্রধান অস্ত্র সরবরাহকারী দেশ ছিল রাশিয়া। দেশটি অত্যাধুনিক প্রযুক্তির অস্ত্রের প্রায় শতকরা ৭৫ ভাগই আমদানি করত  রাশিয়া থেকে। মূলত স্নায়ু যুদ্ধের সময় দুদেশের মধ্যে সম্পর্ক দৃঢ় করতেই তারা অস্ত্রগুলো সরবরাহ করতো।

এছাড়াও ফেব্রুয়ারিতে আইএইচএস জেনের প্রকাশিত একটি পরিসংখ্যানে দেখা গেছে, গত বছর দেশটি যুক্তরাষ্ট্র থেকে সবচেয়ে বেশি অস্ত্র আমদানি করেছে যার মূল্য ১৯০ কোটি ডলার। এর মধ্যে রেয়েছে পরিবহন বিমান বোয়িং সি-১৭এ এবং পি-৮১ মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফটসহ আরো অত্যাধুনিক অস্ত্র।

প্রতিবেদনে আরও হয়, ২০০৯-১৩ সালে সারা বিশ্বে অস্ত্র রপ্তানিতে শীর্ষ পাঁচ দেশ হল-যুক্তরাষ্ট্র (শতকরা ২৯ ভাগ), রাশিয়া ( শতকরা ২৭ ভাগ) জার্মানি (শতকরা ৭ ভাগ), চীন (শতকরা ৬ ভাগ) এবং ফ্রান্স (শতকরা ৫ভাগ)।মোট অস্ত্র আমদানির শতকরা ৭৪ ভাগই এ দেশগুলোই করেছেন বলে জানিয়েছেন এসআইপিআরআই।

অন্যদিকে শীর্ষ পাঁচ অস্ত্র আমদানিকারক দেশ হল ভারত, চীন, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব।।

তবে সিপিরির আর্মস ট্রান্সফার প্রোগ্রামের একজন সিনিয়র গবেষক সিমন ওয়েজিম্যান বলেন, অর্থনৈতিক ও রাজনৈতিক বিবেচনায়  চীন ,রাশিয়া ও যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ার দেশগুলোতে অস্ত্র সরবরাহ করে থাকে। তিনি আরও বলেন, চীন এবং যুক্তরাষ্ট্র এশিয়ার উপর তাদের প্রভাবে আরও শক্তিশালী করতেই অস্ত্রগুলো সরবরাহ করে থাকে।

তবে ২০০৪-০৮ সালে আফ্রিকায় অস্ত্র আমদানি যা ছিল তা ২০০৯-১৩ সালে বেড়ে গিয়ে ৫৩ ভাগে এসে পৌছেঁছে। আফ্রিকার শীর্ষ এই তিন আমদানীকারী দেশ হল-আলজেরিয়া, মরক্কো এবং সুদান। অন্যদিকে এই সময়ে ইউরোপীয়ন দেশগুলোতে আমদানির পরিমাণ ২৫ ভাগ কমে গেছে।