‘দুর্নীতিমুক্ত সেবা না দিলে জেলে যেতে হবে সরকারি কর্মকর্তাদের’

প্রতিনিধি

0
53

দুর্নীতিমুক্ত সেবা দিতে ব্যর্থ হলে সরকারি কর্মকর্তাদের কারাগারে যেতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

আজ বুধবার চট্টগ্রাম জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। দুর্নীতির অভিযোগের প্রকৃতি বিষয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের অবহিত করতে দুদক এ আলোচনা সভার আয়োজন করেন।

দুদক চেয়ারম্যান বলেন, জনগণের বিরুদ্ধে দাঁড়িয়ে জেতা যায় না। জনগণকে যে সেবা দেওয়ার কথা- তা নিশ্চিত করেন। না হলে দেখবেন জনগণ তাদের সিস্টেমে তারা ব্যবস্থা নেবে। দুর্নীতিমুক্ত সেবা দিতে হবে। ব্যর্থ হলে কিংবা কোনো গুরুতর অভিযোগ পেলে আপনাদের (সরকারি কর্মকর্তা) জেলে যেতে হবে।

সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, সরকারি কর্মকর্তাদের গোছানো দরকার। সরকারি কর্মকর্তাদের অন্যায়ের কাছে মাথা নত না করা যাবে না।

দুদক চেয়ারম্যান বলেন, শুধু ঘুষ খাওয়া কি দুর্নীতি? অবশ্যই না। ১০দিন ফাইল ফেলে রাখলেন- এটাও দুর্নীতি।

তিনি বলেন, আমরা গত এক বছরে ৮টি বিভাগের ৫৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের  মধ্যে সবাই শিক্ষিত। তাদের কেউ ব্যবসায়ী, কেউ সরকারি কর্মকর্তা।

মতবিনিময় সভায় জেলা প্রশাসক জিল্লুর রহমান বলেন, জেলা প্রশাসনে সবচেয়ে বেশি দুর্নীতি হয় ভূমি অধিগ্রহণ (এলএ) শাখায়। এই শাখা নিয়ে আমাদের কাছে প্রায় অভিযোগ আসে।

তিনি বলেন, একজন মানুষ হয়রানিমুক্ত ও দুর্নীতিমুক্ত সেবা পায় কিনা- সেটা আমাদের দেখা উচিত। কিন্তু আমরা ওই সেবা দিতে পারছি না।

বিভাগীয় কমিশনার রুহুল আমিনের সভাপতিত্বে মতবিনিময় সভায় চট্টগ্রামের বিভিন্ন সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেবব্রত/এসএম