অটবিসহ চার কোম্পানির আইপিও পাইপলাইনে

0
74

Otobi_KDS_BSRMআসবাব শিল্পে পাইওনিয়ার অটবিসহ চারটি কোম্পানিকে পুঁজিবাজারের নিয়ে আসার জন্য কাজ করছে অ্যালায়েন্স সার্ভিস লিমিটেড। কোম্পনি চারটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও)মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী।সব কিছু নির্ভর করছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) অনুমোদনের ওপর।সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি চারটি হচ্ছে-অটবি,কেডিএস এক্সেসরিজ,বাংলাদেশ স্টিল রি-রোলিং মিল লিমিটেড (বিএসআরএম), ডোরেন পাওয়ার লিমিটেড।চারটি কোম্পানিরই খসড়া প্রসপেক্টাস ও আবেদনপত্র বিএসইসিতে জমা দেওয়া হয়েছে।বিএসইসি এগুলো পরীক্ষা নীরিক্ষা করছে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পাওয়া গেলে কোম্পানিগুলো শেয়ার ছেড়ে বাজার থেকে অর্থ সংগ্রহ করতে পারবে।

জানা যায়,অটবি ওয়ার্ল্ডক্লাস ফার্নিচার লিমিটেড দশ টাকা অভিহত মূল্যের সঙ্গে ৩৫ টাকা প্রিমিয়াম যোগ করে শেয়ার ইস্যুর প্রস্তাব করেছে। এ হিসেবে প্রতি শেয়ারের প্রস্তাবিত দাম ৪৫ টাকা। আইপিওতে চার কোটি শেয়ার ইস্যু করবে অটবি।বিএসইসির অনুমোদন পেলে  বাজার থেকে কোম্পানিটি ১৮০ কোটি টাকা সংগ্রহ করবে।

এক কোটি ১২০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে বাজার থেকে চার কোটি ৮০ লাখ টাকা সংগ্রহ করতে চায় কেডিএস এক্সেসরিজ লিমিটেড।কোম্পানিটি ২৪ টাকা প্রিমিয়ামসহ ৩৪ টাকা দরে শেয়ার বিক্রর অনুমতি চেয়ে আবেদন করেছে।

অন্যদিকে,পুঁজিবাজারে তালিকাভুক্ত বিএসআরএম স্টিল মিলের মূল কোম্পানি বাংলাদেশ স্টিল রি-রোলিং লিমিটেড (বিএসআরএম) ও ডোরেন পাওয়ার লিমিটেডের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে অ্যালায়েন্স সার্ভিসের ম্যানেজার আব্দুল্লাহ সালেহ আরেফিন অর্থসূচককে বলেন,আমরা বিএসইসিতে দুটি প্রতিষ্ঠানের আইপিও’র প্রসপেক্টাস জমা দিয়েছি।প্রক্রিয়া অনেক দূর এগিয়ে গেছে।এখন কমিশনের অনুমোদন পেলে কোম্পানিগুলো বাজার থেকে টাকা তুলতে পারবে।

অর্থসূচক/জিইউ