আইএএএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ শুরু শুক্রবার; ডোপ নিয়ে সতর্কতা

স্পোর্টস ডেস্ক

0
63
AIIF world Championship
আইএএএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ লন্ডনের লোগো।

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব অ্যাথলেটিক্স ফেডারেশন (আইএএএফ) ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের এবারের আসর শুরু হবে আগামী ৪ আগস্ট শুক্রবার। লন্ডনে অনুষ্ঠেয় এই ক্রীড়া প্রতিযোগিতার ষোড়শ আসর চলবে ১৩ আগস্ট পর্যন্ত।

আইএএএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের এবারের আসরকে ডোপমুক্ত রাখতে নানা পদক্ষেপ হাতে নিয়েছে আয়োজক কর্তৃপক্ষ। প্রতিযোগিতা শুরুর প্রথম দিন থেকে এতে অংশ নেওয়া প্রত্যেক অ্যাথলেটের রক্তের নমুনা সংগ্রহের ঘোষণা দিয়েছে তারা।

সম্প্রতি আইএএএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের আয়োজন কর্তৃপক্ষের এক বিবৃতিতে জানানো হয়েছে, শুক্রবার থেকেই ডোপিং প্রতিরোধে রক্তের নমুনা সংগ্রহের কার্যক্রম শুরু হবে। এবার প্রতিযোগিতায় অংশ নেওয়া ৬০০ এর বেশি অ্যাথলেটের রক্তের নমুনা সংগ্রহ করা হবে। ইপিও এবং স্টেরোইডস জাতীয় পদার্থের ব্যবহার প্রতিরোধে এসব নমুনা সংগ্রহ করা হবে।

AIIF world Championship
আইএএএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ লন্ডনের লোগো।

অ্যাথলেটিকস ইন্টিগ্রিটি ইউনিট (এআইইউ) এবং ইউকে অ্যাথলেটিক্সের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাথলেটদের রক্তের নমুনা তাদের বায়োলজিক্যাল পাসপোর্ট প্রোফাইলে ব্যবহার করা হবে। এতে নিষিদ্ধ মাদক গ্রহণকারী অ্যাথলেটদের সহজেই চিহ্নিত করা যাবে।

এআইইউ চেয়ারম্যান ডেভিড হাউম্যান বলেন, আসন্ন বিশ্ব চ্যাম্পিয়নশিপ ডোপমুক্ত রাখতে অধিকতর নজরদারীর ব্যবস্থা করা হয়েছে। ডোপমুক্ত বিশ্ব চ্যাম্পিয়নশিপ আয়োজনে সর্বোচ্চ চেষ্টা থাকবে আমাদের।

তিনি জানিয়েছেন, এই কর্যক্রমের জন্য ইতোমধ্যে গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। লন্ডন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অ্যাথলেটদের কমপক্ষে ১০ মাসের তথ্য সংগ্রহ করা হচ্ছে। একে পরীক্ষা কার্যক্রমের জোড়ালো উদ্যোগ বলা চলে।

অর্থসূচক/এইচ/এমই/