আবারও জাবি শিক্ষার্থীদের প্রশাসনিক ভবন অবরোধ

নিজস্ব প্রতিবেদক

0
53
ছবি সৌজন্য: প্রথমআলো

আজ আবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করেছেন শিক্ষার্থীরা। ‘প্রতিবাদের নাম জাহাঙ্গীরনগর’ এই ব্যানারে আজ মঙ্গলবার সকাল সাড়ে আটটা থেকে অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা।

অবরোধকারীরা জানিয়েছেন, গতকাল সোমবার অবরোধের প্রথম দিনে শিক্ষার্থীদের মামলা প্রত্যাহারের বিষয় নিয়ে আলোচনার আশ্বাস দিলেও এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি প্রশাসন।

ছবি সৌজন্য: প্রথমআলো

সাড়ে নয়টার দিকে রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক শিক্ষার্থীদের অবরোধ তুলে নিতে অনুরোধ জানান। কিন্তু মামলা প্রত্যাহার না হলে অবরোধ তুলে নেওয়া সম্ভব নয় বলে পাল্টা জবাব দেন শিক্ষার্থীরা।

সকাল ১০টার দিকে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম প্রশাসনিক ভবনে আসেন। তবে সহ-উপাচার্য এবং প্রশাসনিক ভবনের কর্মকর্তা ও কর্মচারীরদের সঙ্গে তিনিও বাইরে দাঁড়িয়ে থাকেন।

উল্লেখ, গত ২৬মে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলসংলগ্ন সিঅ্যান্ডবি এলাকায় সড়ক দুর্ঘটনায় নাজমুল হাসান ও মেহেদি হাসান নামের দুই শিক্ষার্থী নিহত হন।

ওই ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নহিতদের পরিবারকে ক্ষতিপূরণ, ঘাতক চালকের শাস্তি ও নিরাপদ সড়কের দাবিতে পরদিন ২৭ মে বেলা পৌনে ১১টা থেকে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। পরে বিকেলে পুলিশ শিক্ষার্থীদের ওপর রাবার বুলেট ও কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। এতে ক্ষুব্ধ শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন ভাঙচুর করে।

পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন উপাচার্যের বাসভবনে ভাঙচুর ও শিক্ষক লাঞ্ছনার অভিযোগে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে।

সেই মামলা প্রত্যাহারের দাবিতে গতকাল অবরোধ করার পর আজ আবার তারা এই অবরোধ কর্মসূচি পালন করেছেন।

এদিকে অবরোধের কারণে বেতন তুলতে না পারায় বেতনের জন্য কর্মচারীরাও প্রশাসনিক ভবনের সামনে স্লোগান দিতে থাকেন।

সাদিয়া/টি