ভারতে উৎপাদন বন্ধ করেছে টয়োটা মটরস

0
35
toyota to end australia

toyota to end australiaগত এক মাস ধরে বেতন নিয়ে শ্রমিক অসন্তোষ চলতে থাকার কারণে ভারতের দুই  গাড়ি নির্মান কারখানায় সাময়িকভাবে উৎপাদন বন্ধ করে দিয়েছে  নির্মাতা কোম্পানি টয়োটা মটরস ইন্ডিয়া। কোম্পানিটি সোমবার এ খবর নিশ্চিত করেছে। এদিকে এতে করে তাদের চাকরি হুমকির মুখে পড়তে পারে আশংকা করছেন শ্রমিকরা । খবর দ্য টাইমস অব ইন্ডিয়ার।

কোম্পানিটি বলছে, দীর্ঘ ২৫ দিনেরও বেশি সময় ধরে শ্রমিক ইউনিয়ন ও স্থানীয় সংগঠনগুলো শ্রমিকদের বেতন নিয়ে নানা তালবাহানা করছে। তাদের দাবি, শ্রমিক বেতন বাড়াতে হবে। কিন্ত কোম্পানি বলছে  এই মুহুর্তে তাদের শ্রমিক বাড়ানো সম্ভব নয়। এমনকি এই বিষয়ে ওই সংগঠনগুলো তাদের সাথে সমঝোতা চুক্তি করতেও ব্যর্থ হয়েছে। তাই অবশেষে কোম্পানি থেকে  সিদ্ধান্ত নেওয়া হয়েছে আপাতত ভারতের ব্যাঙ্গালোরের নিকটবর্তী দুইটি গাড়ি নির্মাণ কারখানায় তারা তাদের কোনো পণ্য  উৎপাদন করবেন না। এ দুটি কারখানা সাময়িকভাবে  বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছেন তারা।

টয়োটা ইন্ডিয়ার এক মুখপাত্র নাওকি সুনিমো জানান,  এটা ছাড়া আমাদের আর কোনো উপায় ছিল না। তবে শ্রমিকরা তাদের নায্য বেতন ঠিক সময়ে পেয়ে যাবে বলে জানান তিনি।

তিনি বলেন, এই দুই কারখানায় উৎপাদন বন্ধ করে দেওয়ায় প্রতিদিন কোম্পানিটির ৭০০ গাড়ি উৎপাদন ব্যাহত  হবে

এস রহমান/