ঢাকা উত্তর-দক্ষিণে এখন ওয়ার্ড ১২৯

অর্থসূচক ডেস্ক

0
112
ছবি সংগৃহীত

ঢাকা উত্তর সিটি করপোরেশন ও দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ার্ড সংখ্যার সম্প্রসারণ হয়েছে। নতুন করে যুক্ত হওয়া ১৬টি ইউনিয়নে ৩৬টি ওয়ার্ড গঠন করেছে সরকার। এ নিয়ে ২ সিটি করপোরেশনে এখন ওয়ার্ড দাঁড়াল ১২৯টি।

সিটি করপোরেশন দুটির সীমানা নির্ধারণ কর্মকর্তারা কাউন্সিলর নির্বাচনের উদ্দেশে এসব ওয়ার্ড গঠনের সুপারিশ করলে স্থানীয় সরকার বিভাগ গত বুধবার নতুন ওয়ার্ড গঠনের গেজেট জারি করে।

ছবি সংগৃহীত

‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯’ অনুযায়ী কাউন্সিলর নির্বাচনের উদ্দেশ্যে সীমানা নির্ধারণ কর্মকর্তার সুপারিশ অনুযায়ী কর্পোরেশনের ইউনিয়নগুলোকে ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে বলে গেজেটে উল্লেখ করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নকে ৫৮, ৫৯, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে।

অপরদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বাড্ডা, ভাটারা, সাঁতারকুল, বেরাঈদ, ডুমনি, উত্তরখান, দক্ষিণখান ও হরিরামপুর ইউনিয়নকে ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫, ৪৬, ৪৭, ৪৮, ৪৯, ৫০, ৫১, ৫২, ৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের তথ্য অনুযায়ী, আগে দুই সিটি কর্পোরেশনের আয়তন ছিল ১২৯ বর্গ কিলোমিটার। ইউনিয়নগুলো যুক্ত হওয়ার পর এখন তা বেড়ে হয়েছে ২৭০ বর্গ কিলোমিটার।

এস