ফয়েস লেক: কনকর্ডের সঙ্গে চুক্তি বাতিলের সুপারিশ

অর্থসূচক ডেস্ক

0
384

চট্টগ্রামের ফয়েস লেকে অ্যামিউজমেন্ট পার্ক নির্মাণে কনকর্ড এন্টারটেইনমেন্ট লিমিটেডের সঙ্গে করা বাংলাদেশ রেলওয়ের চুক্তি বাতিলের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির সভায় এ সুপারিশ করা হয়। সভায় সভাপতিত্ব করেন  এ. বি. এম ফজলে করিম চৌধুরী।

সভায় বলা হয়, চট্টগ্রামের ফয়েজ লেকের ৩৩৬ একর ৬২ শতাংশ জমি ২০০৩ সালে তৎকালীন বিএনপি সরকারের সময়ে নামমাত্র মূল্যে অসম চুক্তি সম্পাদনের মাধ্যমে ইজারা প্রদান এবং পরবর্তীতে চুক্তির শর্ত ভঙ্গ, অবৈধ স্থাপনা নির্মান, প্রাকৃতিক ভারসাম্য বিনষ্ট করা ও প্রতিবছর বাংলাদেশ রেলওয়ের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছে।

এ বিষয়ে বিস্তারিত আলোচনার পর কমিটির সদস্যগণ ৫০ বছর মেয়াদী এ অসম চুক্তির ব্যাপারে তীব্র অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে চুক্তিটি বাতিলের এবং ফয়েজ লেকে সরকারের জন্য লাভজনক প্রকল্প গ্রহনের বিষয়ে সর্বসম্মত সুপারিশ করেন।

সভায় জানানো হয়, ফয়েজ লেকের এই ইজারার ফলে বাংলাদেশ রেলওয়ে প্রতিবছর ১ কোটি ৯৮ হাজার টাকার ভূমি উন্নয়ন কর প্রদান করে যাচ্ছে। অথচ ইজারাকৃত প্রতিষ্ঠান বছরে মাত্র ৩৭ লাখ টাকা দিচ্ছে। যার ফলে প্রতিবছর সরকারের ১ কোটি ৬১ লাখ টাকার ঘাটতি থেকে যাচ্ছে।

এছাড়া সভায় ঢাকা সার্কুলার ট্রেন প্রকল্পের সর্বশেষ অবস্থা পর্যালোচনা করা হয় এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সাথে যোগাযোগ ও সমন্বয় করে দ্রুততম সময়ে এর বাস্তবায়নের সুপারিশ করা হয়।

কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, মো. আলী আজগার, মোঃ সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী সভায় অংশগ্রহণ করেন।

এসএম