শুভ জন্মদিন ববিতা

অর্থসূচক ডেস্ক

0
144

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী ববিতা। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই অভিনেত্রীর জন্মদিন আজ। ৬৪ বছরে পা রাখলেন তিনি।

১৯৫৩ সালে বাগেরহাট জেলায় জন্ম নেন ববিতা। তার বাবা নিজামুদ্দীন আতাউব সরকারি কর্মকর্তা ছিলেন এবং মাতা বি.জে. আরা ছিলেন চিকিৎসক। বাবার চাকরি সূত্রে তারা তখন বাগেরহাটে থাকতেন। তবে তার পৈতৃক বাড়ি যশোর জেলায়। শৈশব এবং কৈশোর কেটেছে যশোর শহরের সার্কিট হাউজের সামনে রাবেয়া মঞ্জিলে।

তিন বোন ও তিন ভাইয়ের মধ্যে বড়বোন সুচন্দা চলচ্চিত্র অভিনেত্রী, বড়ভাই শহীদুল ইসলাম, মেজভাই ইকবাল ইসলাম, ছোটবোন গুলশান আখতার চম্পা চলচ্চিত্র অভিনেত্রী এবং ছোটভাই ফেরদৌস ইসলাম।

তার চলচ্চিত্র জীবন শুরুর পেছনে বড় বোন সুচন্দার অনুপ্রেরণা রয়েছে। ১৯৬৮ সালে সুচন্দা অভিনীত জহির রায়হানের সংসার চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে ববিতার আত্মপ্রকাশ ঘটে। এই চলচ্চিত্রে তিনি রাজ্জাক-সুচন্দার মেয়ের চরিত্রে অভিনয় করেন। চলচ্চিত্র জগতে তার প্রাথমিক নাম ছিলো ‘সুবর্ণা’। তিনি কলম নামের একটি টেলিভিশন নাটকে অভিনয় করেছিলেন সে সময়।

জহির রায়হানের জ্বলতে সুরুজ কি নিচে চলচ্চিত্রে অভিনয় করতে গিয়েই তার নাম ‘ববিতা’ হয়ে যায়। ১৯৬৯ সালের ১৪ আগস্টে ববিতা অভিনীত প্রথম চলচ্চিত্র মুক্তির দিনেই তার মায়ের মৃত্যু হয়। কর্মজীবনের শুরুতে তার পথ প্রদর্শক ছিলেন ভগ্নিপতি জহির রায়হান। ৭০-এর দশকে শুধু অভিনয়ের মাধ্যমে গোটা দশকের অন্যতম শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন তিনি।

২৫০টির বেশি ছবিতে অভিনয় করেছেন ববিতা। এর মধ্যে ‘বাদী থেকে বেগম’ (১৯৭৫), ‘নয়নমনি’ (১৯৭৬), ‘বসুন্ধরা’ (১৯৭৭), ‘রামের সুমতি’ (১৯৮৫) এবং ‘পোকামাকড়ের ঘর বসতি’ (১৯৯৬) ছবির জন্য সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। ববিতা অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি নার্গিস আক্তারের ‘পুত্র এখন পয়সাওয়ালা’।

অর্থসূচক/টি এম/এমই/