ভারতের বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করবে পিসিবি

স্পোর্টস ডেস্ক

0
56
Pakistan-India-Cricket.jpg
পাকিস্তান ও ভারতের একটি ক্রিকেট ম্যাচ

দ্বিপাক্ষিক সিরিজ খেলার অঙ্গীকার রক্ষা না করায় ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) উপর প্রচণ্ড ক্ষুব্ধ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বিষয়টি নিয়ে আইনী লড়াইয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিসিবির পরিচালনা পর্ষদ। খবর খালিজ টাইমসের।

শিগগিরই আন্তর্জাতিক ক্রিকেটের অভিভাবক ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বিরোধ নিষ্পত্তি কমিটির কাছে আনুষ্ঠানিকভাবে নালিশ করবে পিসিবি। চাওয়া হবে উপযুক্ত ক্ষতিপূরণ। এই মামলায় লড়তে পিসিবি ১০০ কোটি রুপি বরাদ্দ রেখেছে।

Pakistan-India-Cricket.jpg
পাকিস্তান ও ভারতের একটি ক্রিকেট ম্যাচ

শনিবার পিসিবির পরিচালনা পর্ষদের বৈঠক শেষে বিদায়ী চেয়ারম্যান শাহরিয়ার খান গণমাধ্যমে আইসিসির কাছে নালিশ করার বিষয়টি নিশ্চিত করেন। চেয়ারম্যান হিসেবে এটি ছিল তার শেষ বৈঠক।

শাহরিয়ার খান বলেন, দ্বিপাক্ষিক সিরিজ খেলার বিষয়ে পাকিস্তান ও ভারতের মধ্যে একটি সমঝোতা চুক্তি আছে। ভারত একতরফাভাবে ওই সমঝোতা লংঘন করছে। তাদের জন্য দ্বিপাক্ষিক সিরিজ হচ্ছে না। এটি একদিকে আমাদের জন্য অমর্যাদাকর। অন্যদিকে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ থাকায় পিসিবি আর্থিকভাবে বিপুল ক্ষতির শিকার হচ্ছে।

শাহরিয়ার খান বলেন, পিসিবির পর্ষদ আইনী লড়াইয়ের জন্য ১০০ কোটি রুপি পর্যন্ত ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে। ভারতের বিরুদ্ধে লড়তে যুক্তরাজ্যের খ্যাতনামা কোনো একটি আইনী প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হবে।

তিনি বলেন, তারা ভারতকে সমঝোতা চুক্তি মেনে চলতে নানাভাবে বুঝানোর চেষ্টা করেছেন। কিন্তু বিসিসিআই কোনো সাড়া দেয়নি। এমন অবস্থায় আইনী লড়াইয়ে যাওয়া ছাড়া তাদের কাছে আর কোনো বিকল্প নেই।

পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান বলেন, বিসিসিআই বার বার তাদের সরকারের অনুমতি না পাওয়ার দোহাই দিচ্ছে।

উল্লেখ, ২০১৪ সালে পাকিস্তান ও ভারতের ক্রিকেট বোর্ড ওই সমঝোতা চুক্তি সই করে। চুক্তি অনুসারে, ২০১৫ থেকে ২০২৩ সাল পর্যন্ত সময়ে দেশ দুটি নিজেদের মধ্যে ৬টি সিরিজের আয়োজন করবে। এর মধ্যে চারটি সিরিজ হওয়ার কথা পাকিস্তানের মাটিতে।

কিন্তু ভারতের অনীহার কারণে চুক্তিটি কার্যকর হয়নি। পাকিস্তান ও ভারতের মধ্যে চলমান রাজনৈতিক উত্তেজনার মুখে বিসিসিআই পাকিস্তানের সঙ্গে সিরিজ খেলার বিষয়ের সিদ্ধান্ত তাদের সরকারের উপর ছেড়ে দিয়েছে।

গত মে মাসে পিসিবি সমঝোতা চুক্তি মেনে না চলার অভিযোগ এনে বিসিসিআইকে একটি আইনী নোটিশ দেয়।