‘বিশ্বে কমলেও বাংলাদেশে বাঘ বাড়ছে’

বাসস

0
56
ছবি সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশে বাঘের সংখ্যা কমলেও বাংলাদেশে বাঘের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

আজ শনিবার বাগেরহাট জেলা পরিষদ অডিটরিয়ামে ‘বিশ্ব বাঘ দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা জানান।

ছবি সংগৃহীত

‘বাঘ আমাদের গর্ব, বাঘ রক্ষা করব’ এ প্রতিবাদ্যকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আজ বাগেরহাটে ‘বিশ্ব বাঘ দিবস’ পালিত হয়। দিবসটি উপলক্ষে শনিবার সকালে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ অডিটরিয়ামে গিয়ে শেষ হয়।

বনমন্ত্রী বলেন, বাঘ ও সুন্দরবন সুরক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক। সুন্দরবন সুরক্ষায় বর্তমান সরকার বিদেশিদের উপর নির্ভরশীল না হয়ে নানা কর্মসূচি হাতে নিয়েছে। সুন্দরবন রক্ষায় ‘বিদেশী অর্থায়নে চলতে থাকা স্মার্ট পেট্রলিং’ বন্ধ করে দেয়া হয়েছে। তবে ‘আমরা নিজস্ব অর্থায়নে এই স্মার্ট পেট্রলিং চালু রেখেছি। বিগত দিনের চেয়ে সুন্দরবনের বাঘ আজ অনেক বেশি নিরাপদে রয়েছে। সে কারণে সুন্দরবনের বাঘ আর কমছে না সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।’

তিনি বলেন, বাঘ রক্ষায় সুন্দরবন সংলগ্ন মানুষকে সম্পৃক্ত করতেই বিশ্ব বাঘ দিবস ঢাকার পরিবর্তে বাগেরহাটে করা হয়েছে। এ সিদ্ধান্ত গ্রহণের জন্য মন্ত্রী পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিবসহ সব কর্মকর্তাকে ধন্যবাদ জানান।

পরিবেশ ও বন সচিব ইসতিয়াক আহমদ করেন,সুন্দরবন সুরক্ষা ও সুন্দরবন সংলগ্ন লোকালয়ের মানুষের জীবনমান উন্নয়নে সরকার ৭০০  কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে। এই প্রকল্পটি অনুমোদন পেলে সুন্দরবন রক্ষার পাশাপাশি বন সন্নিহিত উপকূলের মানুষের জীবন-যাপন আরো উন্নতি হবে।

সভায় সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. মোজাম্মেল হোসেন, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা ও পরিবেশ ও বন মন্ত্রনালয়ের সচিব ইসতিয়াক আহমদ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।

এসএম