৪৫ দিনের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী আব্বাসি!

অর্থসূচক ডেস্ক

0
63
শাহিদ খাকান আব্বাসি

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে তেল ও খনিজ সম্পদ মন্ত্রী শাহিদ খাকান আব্বাসির নাম ঘোষণা করা হয়েছে। আর সদ্য পদত্যাগ করা পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এর ভাই শাহবাজ শরীফকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগ- নওয়াজ (পিএমএল-এন) এর একটি অনানুষ্ঠানিক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হলে আব্বাসিকে আগামী ৪৫ দিন দায়িত্ব পালন করতে হবে।

শাহিদ খাকান আব্বাসি

২০০৮ সাল থেকে পাঞ্জাবের দায়িত্বে থাকা শাহবাজ বিভিন্ন স্থাপনা ও অবকাঠামো নির্মাণে মনোযোগ দিয়ে দক্ষ শাসকের খ্যাতি অর্জন করেছেন; সামরিক বাহিনীর সঙ্গে তার সম্পর্ক ভাইয়ের চেয়ে ভালো বলে জানিয়েছে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।

সম্পদের তথ্য গোপন করায় শুক্রবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট নওয়াজকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করে। বিচারকরা ৬৭ বছর বয়সী নওয়াজ এবং তার পরিবারের সদস্যদের অপরাধ তদন্তেরও নির্দেশ দেন।

এরপরই তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজের পক্ষ থেকে পদ ছেড়ে দেওয়ার ঘোষণা আসে; তার পদত্যাগ কয়েক বছর ধরে তুলনামূলক স্থিতিশীল থাকা পারমাণবিক অস্ত্রসমৃদ্ধ পাকিস্তানের রাজনীতিতে নতুন করে অস্থিরতা সৃষ্টি করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পিএমএল-এন দলের শীর্ষ নেতা নওয়াজ শুরু থেকেই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন। তার ‘ক্ষমতাচ্যুতি’কে পাকিস্তানের গণতন্ত্রের জন্য উদ্বেগ হিসেবেও দেখা হচ্ছে।

পিএমএল-এন নেতারাও নওয়াজকে অযোগ্য ঘোষণার পেছনে কোনো না কোনোভাবে দেশটির শক্তিশালী সামরিক বাহিনীর হাত থাকতে পারে বলে ইঙ্গিত দেন।

এস