পালিত হচ্ছে ‘বিশ্ব বাঘ দিবস ২০১৭’

অর্থসূচক ডেস্ক

0
74

আজ ২৯ জুলাই শনিবার পালিত হচ্ছে ‘বিশ্ব বাঘ দিবস ২০১৭’। ২০১০ সাল থেকে প্রতিবছর এই দিনে বিশ্ব বাঘ দিবস হিসেবে পালিত হয়ে আসছে। প্রতিবারের মতো এবারের স্লোগান ‘বাঘ আমাদের গর্ব, আমরাই বাঘ রক্ষা করব’।

দিবসটির প্রধান উদ্দেশ্য বাঘ সংরক্ষণের জন্য প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ করা এবং বাঘ সম্পর্কে জনসচেতনতা গড়ে তোলা। আজ দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভাসহ নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

দত্তক নেওয়া যাবে বাঘকেও!

সুন্দরবনে বাঘের অস্তিত্ব কমছে। ২০০১ সালে সুন্দরবনে বাঘ ছিল ৪৪০টি, যার সংখ্যা কমে দাঁড়িয়েছে ১০৬টি। বাঘ হত্যা বন্ধ এবং বন ও জলদস্যু দমনে সরকার টাস্কফোর্স ও ক্রাইম কন্ট্রোল ইউনিট গঠন করলেও বাঘ হত্যা বন্ধ করা যাচ্ছে না। ফলে দিনে দিনে বাঘের সংখ্যা কমছে।

২০০৪ সালে সুন্দরবনে বাঘের পায়ের ছাপ গণনা করে ৪৪০টি বাঘ আছে বলে জানানো হয়। কিন্তু এই তথ্যের বৈজ্ঞানিক ভিত্তি ছিল না। ফলে ২০১৪ ও ২০১৫ সালে বনের ভেতরে ক্যামেরা বসিয়ে সঠিক উপায়ে গণনা করে বাঘের প্রকৃত সংখ্যা ১০৬টি বলে জানা যায়। ওই হিসাবে মাত্র ১ দশকের ব্যবধানে সুন্দরবনে বাঘ কমেছে ৩৩৪টি। এরপর এই সংখ্যা বেড়েছে না কমেছে তার সঠিক হিসাব নেই।

উল্লেখ, ২০০০ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত বাঘ সমৃদ্ধ ১৩টি দেশের রাষ্ট্র প্রধানদের সম্মেলনে বাঘ সংরক্ষণকে বেগবান করার জন্য এক ঘোষণা পত্র তৈরি হয়। সেই ঘোষনা পত্রের আলোকে প্রতিবছর ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস পালিত হচ্ছে। বাঘ রয়েছে বিশ্বের এমন ১৩টি দেশ হচ্ছে- বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, চীন, ভুটান, নেপাল, মিয়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম ও রাশিয়া।