জাপানের হবু প্রধানমন্ত্রীর পদত্যাগ!

আন্তর্জাতিক ডেস্ক

0
60
Tomomi Inada
জাপানের পরবর্তী প্রধানমন্ত্রীর তালিকায় সবচেয়ে এগিয়ে ছিলেন তমোমি ইনাদা।

জাপানের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী তমোমি ইনাদা। জাপানের বর্তমান প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে এই নারীকেই চিন্তা করা হচ্ছিল।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়েছে, বিতর্কিত শান্তিরক্ষী স্থাপনা বিষয়ক গোপন দলিল গোপন করার অভিযোগ সামনে আসার পর পদত্যাগের ঘোষণা দেন তমোমি ইনাদা। আজ শুক্রবার প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের কাছে পদত্যাগ পত্র জমা দেন ইনাদা।

তার এই পদত্যাগকে কট্টরপন্থা প্রধানমন্ত্রীর নেতৃত্বের জন্য সুফল হিসেবে উল্লেখ করা হচ্ছে।

Tomomi Inada
জাপানের পরবর্তী প্রধানমন্ত্রীর তালিকায় সবচেয়ে এগিয়ে ছিলেন তমোমি ইনাদা।

সাম্প্রতিক সময়ের কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে শিনজো অ্যাবের মন্ত্রিপরিষদে রদবদলের জন্য আগামী ৩ আগস্ট দিন ধার্য  করা হয়েছিল। দৃঢ় জাতীয়তাবাদী মতবাদের কারণেই এই নারী রাজনীতিবিদকে শিনজো অ্যাবের উত্তরসূরি হিসেবে চিন্তা করা হতো।

প্রসঙ্গত, যুদ্ধরত দক্ষিণ সুদানে দায়িত্বরত জাপানি শান্তিরক্ষীদের সমস্যা সংক্রান্ত তথ্য গোপন করার অভিযোগ রয়েছে তমোমি ইনাদার বিপক্ষে।

২০১৬ সালে সুদানের রাজধানী জুবায় বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধ চলা কালে সেখানে দায়িত্বরত জাপানি সেনাদের ‘দায়িত্ব পালনে’ অবহেলার অভিযোগ ওঠে।

জাতিসংঘ থেকে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে এই ব্যাপারে জানানো হলে প্রতিরক্ষা মন্ত্রী তমোমি ইনেদা বিষয়টি গোপন করেন। পরবর্তীতে গত মার্চে সুদানে শান্তিরক্ষীদের দায়িত্বপালনের ওই হাজিরা খাতা মন্ত্রণালয় থেকে তলব করা হলে সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, তা হারিয়ে গেছে।

এরপরই চলতি বছরের মে মাসে দক্ষিণ সুদান থেকে জাপানি সেনাদের দেশে ফিরিয়ে নেওয়া হয়।

অর্থসূচক/এমই/