৩ ঘণ্টায় সব পানি নেমে যাবে, আশা মন্ত্রীর

অর্থসূচক ডেস্ক

0
49

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, আগামী বছর থেকে আর জলাবদ্ধতার সমস্যা থাকবে না। তিন ঘণ্টার মধ্যেই সব পানি নেমে যাবে।

আজ বৃহস্পতিবার ‘ঢাকা পানি সম্মেলন ২০১৭’ উপলক্ষে আয়োজিত এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ আশা প্রকাশ করেন।

মন্ত্রী বলেন, এর আগে কখনো এত পরিমাণ বৃষ্টি হয়নি বলে ঢাকার পানি নিরসনের জন্য দীর্ঘ কোনো পরিকল্পনা নেওয়া হয়নি। এখন পরিস্থিতি বিবেচনায় এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ঘন্টায় ৪০ থেকে ৫০ মিলিমিটার বৃষ্টি হলে পানি নিষ্কাশনের ব্যবস্থা ঢাকায় রয়েছে। তার বেশি বৃষ্টি হলেই পানি নামতে একটু সময় লাগে।

তিনি বলেন, সরকার নদ-নদীর পানি দুষণ রোধে ঢাকা থেকে ট্যানারি সরিয়ে নিয়েছে এবং প্রয়োজনীয় উদ্যোগ নেয়ায় পানি দুষণ অনেক কমেছে।

সংবাদ সম্মেলনে পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীর প্রতীক, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাফর আহমদ খান, স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত সচিব একরামুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এর আগে গতকাল বলেছিলেন, আমি প্রমিজ করতেছি, সামনের বছর কিন্তু আপনারা এসব (জলাবদ্ধতা) পরিস্থিতি আর দেখতে পাবেন না। আমরা নিষ্কাশনের ব্যবস্থা কিছুদিনের মধ্যে শুরু করে ফেলব।

প্রসঙ্গত, গতকাল বুধবার বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকা জলাবদ্ধ হয়- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, এটা কিন্তু স্বাভাবিক পরিস্থিতি না। আমরা সার্ভে করে দিছি, ঢাকায় যে ৪৬টি খাল আছে, এরমধ্যে ১৮টি আমাদের উন্নয়ন করতে হবে। অবশ্যই করতে হবে। ওয়াসাকে নির্দেশনা দিয়েছি কোন রকমে হেভি বৃষ্টি হলেও তিন ঘণ্টার মধ্যে পানি যাতে নিষ্কাশন হয়, সেই ব্যবস্থা করতে হবে।

অর্থসূচক/এসএম