কুকুরের নাম প্রেসিডেন্ট বুহারি

অর্থসূচক ডেস্ক

0
65

নাইজেরিয়ার ৪১ বছর বয়সী এক ব্যক্তি তার সাধের কুকুরের নাম রেখেছিলেন বুহারি। ওই কুকুরের মালিক নিজেও জানতেন কাজটা ভালো হচ্ছে না। সেই আশঙ্কাটাই সত্যি হয়, প্রেসিডেন্ট মোহাম্মাদু বুহারির নামে কেউ কুকুরকে ডাকছে তা কে মেনে নেবে? ফলে মামলায় জড়ান জোয়াকিম ইরোকো নামের সেই কুকুর মালিক!

২০১৬ সালে জোয়াকিমকে শান্তি বিনষ্টের অভিযোগে গ্রেফতার করা হয়। ঘটনাকে ঘিরে সে সময় দেশব্যাপী বিক্ষোভও দেখা দেয়। সাংবিধানিক স্বাধীনতা খর্বের অভিযোগে পুলিশের বিরুদ্ধেও অবস্থান নিয়েছিল দেশটির সাধারণ মানুষ।

সেই সময় প্রেসিডেন্টের মুখপাত্র গার্বা শেহু জানিয়েছিলেন, বিষয়টি প্রেসিডেন্টের কানেও গিয়েছিল। তিনি পুরো ঘটনা শুনে হাসতে হাসতে ফেটে পড়েন। আর বলেন, তাকে যারা দেখতে পারে না তারা এই ধরনের কাজের মাধ্যমে নিজেদের মুর্খতারই প্রমাণ দিচ্ছে।

কিন্তু দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ওগুন রাজ্যের বিচারক বুধবার জানান, কৌঁশুলি তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছেন। মামলা থেকে নিষ্কৃতির পর সংবাদ মাধ্যমকে ইরোকো জানান, তিনি সঠিক বিচার পেয়েছেন। এ সময় যারা তার পক্ষে অবস্থান নিয়েছিল তাদের সবাইকে ধন্যবাদ জানান তিনি।

আর ইরোকোর আইনজীবী জানান, বাদীপক্ষ আসামীর বিরুদ্ধে তথ্য প্রমাণ দাখিলে ব্যর্থ হয়েছে। একই সঙ্গে যারা অভিযোগ উত্থাপন করেছিল, তারাও আদালতে হাজির হননি। ফলে বিচারকের রায় আসামীর পক্ষেই গেছে। ২০১৬ সালে ইরোকো’র এক প্রতিবেশি মামলাটি দায়ের করেন।

অর্থসূচক/টি এম/কে এম