অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠাতে কঠোর ইইউ

অর্থসূচক ডেস্ক

0
48
সমুদ্রে ইউরোপে পাড়ি জমানোর পথে প্রায় জাহাজডুবি ঘটনা ঘটে।

ইউরোপের বিভিন্ন দেশে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশিদের ফেরত পাঠাতে কঠোর অবস্থান নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বেলজিয়ামের ব্রাসেলসে সদ্য সমাপ্ত বাংলাদেশ ও ইইউ’র যৌথ কমিশনের বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

সমুদ্রপথে ইউরোপে পাড়ি জমানোর পথে প্রায় জাহাজডুবির ঘটনা ঘটে।

কমিশন জানায়, অবৈধদের ফেরত পাঠানোর প্রক্রিয়া নির্ধারণে চলতি জুলাই নাগাদ একটি চুক্তি ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস (এসওপি)’ সই করার জন্য বাংলাদেশের ওপর চাপ অব্যাহত রাখা হবে। যাতে ইইউ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠানোর প্রক্রিয়া দ্রুত শুরু হয়। কিন্তু এক্ষেত্রে আলোচনায় অগ্রগতির অভাবে নির্দিষ্ট সময়সীমার মধ্যে কোনো চুক্তিতে পৌঁছান সম্ভব হয়নি।

বুধবার অনুষ্ঠিত বাংলাদেশ-ইইউ যৌথ কমিশনের বৈঠকে অভিবাসন ইস্যুতে বিস্তারিত আলোচনা হয়। এসওপি’র প্রস্তাবিত খসড়ায় নির্ধারিত সময়সীমা বেঁধে দিয়ে অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠানোর কথা উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়নের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের তথ্য অনুযায়ী,  ইইউভুক্ত দেশগুলোতে ৯৩ হাজার অবৈধ বাংলাদেশি আছেন। তবে বাংলাদেশ মনে করে এই সংখ্যা বিশ্বাসযোগ্য নয়।

বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ শহীদুল হক। অন্যদিকে ইইউ’র প্রতিনিধিত্ব করেন এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক উপ ব্যবস্থাপনা পরিচালক পাওলা প্যাম্পালোনি।

এস