একনজরে ৯ কোম্পানির ইপিএস

অর্থসূচক ডেস্ক

0
62
eps

আজ সোমবার পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানি দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

লংকা বাংলা ফাইন্যান্স:

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক বহির্ভুত খাতের কোম্পানি লংকা বাংলা ফিন্যান্স লিমিটেড। গত ৬ মাসে (জানুয়ারি-জুন, ১৭) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা। আগের বছর একই সময়ে যা ছিল ৮৯ পয়সা। আর এককভাবে ইপিএস হয়েছে ১ টাকা ৭১ পয়সা। গত বছর যা ছিল ১ টাকা ২৯ পয়সা।

কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ২১ টাকা ৭১ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ২১ টাকা ০১ পয়সা।

পূবালী ব্যাংক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি পূবালী ব্যাংক লিমিটেড। ৬ মাসে (জানুয়ারি-জুন, ১৭) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২০ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ৭৮ পয়সা। আর এককভাবে ইপিএস হয়েছে ৯২ পয়সা, গত বছর যা ছিল ৭৪ পয়সা।

কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদমূল্য ২৬ টাকা ৫১ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ২৭ টাকা ১২ পয়সা।

প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট:

পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। ৬ মাসের (জানুয়ারি-জুন, ১৭) হিসাবে কোম্পানিটির লোকসান কমেছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, এ ৬ মাসে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৪৫ পয়সা। আগের বছর একই সময়ে এই লোকসান ছিল ২ টাকা ২০ পয়সা।

এর মধ্যে শেষ ৩ মাসে (এপ্রিল-জুন, ১৭) কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৮৯ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৪৯ পয়সায়।

ডাচ-বাংলা ব্যাংক:

পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড। ৬ মাসে (জানুয়ারি-জুন, ১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ১০ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৫ টাকা ৬২ পয়সা।

আর শেষ ৩ মাসে (এপ্রিল-জুন, ১৭) কোম্পানির ইপিএস হয়েছে ৪ টাকা ১৮ পয়সা। এর আগের বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৩২ পয়সা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স:

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি) দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৭) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২৭ পয়সা। গত বছর একই প্রান্তিকে ইপিএস ছিল ৪০ পয়সা।

চলতি হিসাববছরের প্রথম দুই প্রান্তিক (জানুয়ারি-মার্চ ও এপ্রিল-জুন) মিলিয়ে বিজিআইসির ইপিএস হয়েছে ১ টাকা ১৬ পয়সা। গত বছর প্রথম দুই প্রান্তিকে ইপিএস ছিল ১ টাকা ২৩ পয়সা।

দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ৩২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ২৯ পয়সা।

৩০ জুন, ২০১৭ তারিখে বিজিআইসির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২০ টাকা ৬৮ পয়সা।

নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স:

পুঁজিবাজারের তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ৬ মাসে (জানুয়ারি-জুন, ১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৭ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ৬৫ পয়সা।

৩০ জুন, ২০১৭ সমাপ্ত সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২০ টাকা।

আর শেষ ৩ মাসে (এপ্রিল-জুন, ১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৫ পয়সা। এর আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৬৫ পয়সা।

উত্তরা ব্যাংক:

পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি উত্তরা ব্যাংক লিমিটেড। ৬ মাসে (জানুয়ারি-জুন, ১৭) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ৭ পয়সা।

৩০ জুন ২০১৭ সমাপ্ত সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৩ টাকা ৬০ পয়সা।

আর শেষ ৩ মাসে (এপ্রিল-জুন, ১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩২ পয়সা। এর আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ১ টাকা ৩৩ পয়সা।

মার্কেন্টাইল ব্যাংক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। গত ৬ মাসে (জানুয়ারি-জুন, ১৭) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ৩৩ পয়সা। আর এককভাবে ইপিএস হয়েছে ২ টাকা ২ পয়সা, গত বছর যা ছিল ১ টাকা ৩২ পয়সা।

কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদমূল্য ২১ টাকা ১৮ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ২১ টাকা ১ পয়সা।

প্রিমিয়ার ব্যাংক:

পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড। ৬ মাসে (জানুয়ারি-জুন, ১৭) কোম্পানির শেয়ার প্রতি সমম্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ৪০ পয়সা। আর এককভাবে ইপিএস হয়েছে ১ টাকা ১ পয়সা, যা গত বছর ছিল ৪৪ পয়সা।

এর মধ্যে শেষ ৩ মাসে (এপ্রিল-জুন, ১৭) কোম্পানির শেয়ার প্রতি সমম্বিত আয় (ইপিএস)  হয়েছে ৬০ পয়সা। এর আগের বছরের একই সময়ে যা ছিল ২৪ পয়সা।

অর্থসূচক/ মাহমুদ/এস