মূল্যস্ফীতি পরিমিত রাখার আশা বাংলাদেশ ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক

0
67
বক্তব্য রাখছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির- ছবি মহুবার রহমান

সদ্য ঘোষিত মুদ্রানীতিতে মূল্যস্ফীতি পরিমিত রাখার আশা প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ২০১৭-১৮ অর্থবছরের প্রথমার্ধের জন্য মুদ্রানীতি ঘোষণাকালে তিনি এ আশা প্রকাশ করেন।

বক্তব্য রাখছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির- ছবি মহুবার রহমান

গভর্নর বলেন, বিগত অর্থবছরের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর পূর্ব হা্ওর অঞ্চলে হঠাৎ বন্যায় খাদ্যমূল্যস্ফীতির কিছুটা উর্ধ্বমূখী প্রবণতা এখনো রয়েছে। তবে প্রতিবেশি ভারতে ভোক্তা মূল্যস্ফীতি দুই শতাংশের নিচে নেমে এসেছে। এছাড়া ২০১৭ সালের শুরু থেকে জ্বালানি তেল ও অন্যান্য মূখ্য পণ্যের  আন্তর্জাতিক বাজারমূল্য স্থিতিশীল থাকায় বাংলাদেশের অভ্যন্তরীণ মূল্যস্ফীতি পরিমিত রাখা যাবে বলে আশা করা যায়।

ফজলে কবির বলেন, রপ্তানি প্রবাহে মন্থরতা এবং রেমিটেন্স অন্তপ্রবাহে নিম্নগামীতার ফলে মুদ্রা যোগানের নীট ফরেন অ্যাসেট (এনএফএ) সংকুচিত হয়ে তারল্য যোগান পরিমিত করছে। এর ফলে রেপো, রিভার্স রেপো নীতি সুদহারসমূহ পরিবর্তনের প্রয়োজন আপাতত মনে হচ্ছে না। তবে প্রয়োজন হলে তাৎক্ষনিকভাবেই নীতি সুদহারগুলোয় পরিবর্তন আনা হবে।

চলতি অথর্বছরের জন্য গড় বার্ষিক ভোক্তামূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশ ও ৭ দশমিক ৪ শতাংশ প্রকৃত দেশজ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন বিবেচনায় রেখে মুদ্রানীতি ঘোষণা করা হয়েছে।

মুদ্রানীতিতে ব্যাংক ব্যবস্থা থেকে অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি  ১৫ দশমিক ৮ শতাংশ ধরা হয়েছে। যার মধ্যে বেসরকারি ও সরকারি খাতের জন্য ঋণ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে যথাক্রমে ১৬ দশমিক ৩ ও ১২ দশমিক ১  শতাংশ।

অর্থসূচক/মেহেদী/এস