সকালের নাস্তা না খাওয়ায় পেটে জমল ২০০ পাথর

অর্থসূচক ডেস্ক

0
119
METROGRAB: Woman has stones removed from body 'because she missed breakfast' Woman has over 200 stones removed from her body in ONE operation... and doctors claim it's because she often skipped breakfast Surgeons in China spent 6.5 hours removing stones from the patient The woman, 45, had eaten meals at irregular hours for over a decade Stones were found in her gallbladder and liver, with some as big as eggs But experts in the UK said Chinese doctors' claims were 'pure speculation' Photo credit: Guangji Hospital general surgery

সকালের নাস্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হিসাবে গণ্য করা হয়। এটি শরীরে গ্লুকোজ উৎপাদন করে এবং সারা দিন দেহে শক্তি বাড়ানোর জন্য অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে থাকে। অনেক সময় সকালে তাড়াহুড়ার কারণে অনেকেই নাস্তা করাই বাদ দিয়ে দেন। কিন্তু এর ফলাফল যে কতখানি মারাত্মক হতে পারে তা হয়তো আমরা ভাবতেই পারি না।
সম্প্রতি চীনের এক নারী পেটে অসহ্য যন্ত্রণা নিয়ে চিকিৎসকের কাছে যান। হাসপাতালে যাওয়ার পর পরীক্ষা করে দেখা গেল তার পিত্তথলিতে পাথর হয়েছে। তাও আবার একটি দু’টি নয় বেশ অনেকগুলি।

৪৫ বছর বয়সী মিসেস চেন প্রায় ১০ বছর ধরে তার এই পেটে ব্যথা অনুভুত হয়। ডাক্তার অস্ত্রোপচারের কথা বললেও মানেননি, কারণ তিনি ছুরি-কাঁচিতে ভয় পান। মাত্র ১ সপ্তাহ আগে তিনি অপারেশন করতে সম্মত হন কারণ তিনি আর ব্যথা সহ্য করতে পারছিলেন না। তারপর সঙ্গে সঙ্গেই অপারেশন করার সিদ্ধান্ত নেন চিকিত্সকরা। সাড়ে ৬ ঘণ্টারও বেশি সময় ধরে অপারেশন শেষে পেট থেকে বেরিয়ে আসে ২০০টি পাথর বলে এলিট লিডারর্স ডট কম অনলাইন সূত্রে জানা গেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, এতগুলো পাথর একদিনে হয়নি। দীর্ঘদিন ধরে না খাওয়ার অভ্যাস ছিল চেন নামের ওই নারীর। দিনের পর দিন না খেয়ে থাকার ফলেই পিত্তরস জমাট বেঁধে পিত্তথলি ও পিত্তনালীতে এতগুলো পাথর হয়েছে। কোনও কোনও পাথরের আকার এতটাই বড় যে, প্রায় একটা ডিমের সমান।
চেন জানিয়েছেন, প্রায় ৮ বছর ধরে সকালে কোনো ধরনের নাস্তা করেননি তিনি। প্রায় ১০ বছর ধরেই পাকস্থলীতে ব্যথা হতো তার। কিন্তু অপারেশনের ভয়েই আগে চিকিৎসকের কাছে যাননি তিনি। আরো আগে চিকিৎসককে দেখালে পরিস্থিতি এতটা জটিল হতো না।

অর্থসূচক/ টি এম