এপিজির কো-চেয়ার বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

0
50
ছবি সংগৃহীত

এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানি লন্ডারিং (এপিজি) এর কো-চেয়ার এবং স্টিয়ারিং গ্রুপের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি শ্রীলংকার কলম্বোতে অনুষ্ঠিত এপিজির ২০তম বার্ষিক সভায় বাংলাদেশকে আগামী ২০১৮ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত সময়ের জন্য কো চেয়ার হিসেবে নির্বাচিত করা হয়। এছাড়া ২০২১ সালের জুন পর্যন্ত  বাংলাদেশ এপিজির স্টিয়ারিং গ্রুপের সদস্য হিসেবে দায়িত্ব পালন করবে।

ছবি সংগৃহীত

মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে আন্তর্জাতিক মানদণ্ড নির্ধারণকারী সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্স (এফএটিএফ) এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের জন্য আঞ্চলিক সংস্থা এপিজি এর প্রতিষ্ঠাতা সদস্য  বাংলাদেশ। ১৯৯৭ সালে এপিজি গঠন করা হয়। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) বাংলাদেশ সরকারের পক্ষে এপিজির প্রাইমারী কন্ট্যাক্ট পয়েন্ট হিসেবে কাজ করে।

জানা গেছে, বাংলাদেশ এপিজির বিভিন্ন ওয়ার্কিং গ্রুপ এবং এক্সপার্ট গ্রুপে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে। যা আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জ্বল করেছে। একই সাথে আঞ্চলিক পর্যায়ে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশ ও এর প্রতিবেশী দেশসমূহের মধ্যে সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ আগামী ২০১৮-২০ সালের জন্য এপিজির কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালনের জন্য নির্বাচিত হয়েছে। এক্ষেত্রে বাংলাদেশকে এপিজির স্থায়ী কো-চেয়ার অস্ট্রেলিয়ার পাশাপাশি উক্ত সময়কালের জন্য এপিজির কার্যক্রমে নেতৃত্ব প্রদান করতে হবে।

প্রসঙ্গত, এপিজির উল্লেখযোগ্য সদস্য রাষ্ট্রসমূহ হচ্ছে- যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন,ভারত, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া।

অর্থসূচক/মেহেদী/এস