নির্বাচন ৩ মাস পেছানোর আহ্বান পিডিপির

0
49
korshi
ফাইল ফটো

চলমান অস্থির রাজনৈতিক পরিবেশে ইসির ঘোষিত তফসিল অনুযায়ী ৫ জানুয়ারি নির্বাচন সম্ভব নয়। সে জন্য নির্বাচনের তারিখ ৩ মাস পিছিয়ে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরির আহ্বান জানিয়েছে পিডিপির চেয়ারম্যান ড. ফেরদৌস আহমদ কোরেশী।

সোমবার রাজধানীর সেগুন বাগিচায় বীরত্তোম খাজা নিজামুদ্দিন মিলনায়তনে প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) উদ্যোগে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

লিখিত বক্তব্যে কোরেশী বলেন, দেশ এখন গভীর রাজনৈতিক সংকট মোকাবেলা করছে। বড় রাজনৈতিক দুটি জোটের ক্ষমতার লড়াই  থেকেই এ সংকটের সৃষ্টি হয়েছে। গণতন্ত্র ও মানবতার সকল মূল্যবোধ এবং রীতি-নীতি সব কিছুকে পদদলিত করে রাষ্ট্রক্ষমতায় আধিপত্য বিস্তারের লক্ষ্যে উন্মত্ত সহিংসতায় দেশের ১৬ কোটি মানুষকে কয়েকমাস ধরে জিম্মি করে রেখেছে জোট দুটি।

তিনি বলেন, জোট দুটি আমাদের জাতীয় রাজনীতিকে এমন এক চরম বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে যে, রাজনৈতিক বিবাদ নিষ্পন্ন  করতে আমাদের এখন বিদেশি মধ্যস্থতাকারীদের শরণাপন্ন হতে হচ্ছে।

এ সময় তিনি বলেন, কোন বিদেশি দূতাবাস এমনকি জাতিসংঘও  নয়, জাতীয় রাজনীতির সমস্যা আমাদের নিজেদের মধ্যে সংলাপ করে মীমাংসা করতে হবে। তাই জাতির বৃহত্তর স্বার্থের কথা বিবেচনা করে ৫ জানুয়ারির পরিবর্তে মার্চ কিংবা এপ্রিলে নির্বাচনের নতুন সিডিউল ঘোষণার দাবি জানাচ্ছি। আর এ ব্যাপারে যদি কোনো আইনি জটিলতা থাকে তা আইন বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে সমাধানের পথ বের করতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, সংগঠনের স্থায়ী কমিটির সদস্য খালেকুজ্জামান চৌধুরী, অধ্যাপক বদিউল আলম, প্রফেসর বশির আহমেদ, মাসুদ আহমেদ, সাংস্কৃতিক সম্পাদিকা রেহানা আনাম প্রমুখ।

জেইউ/এআর