শ্রমবাজার: জিসিসিতে ভারতের জায়গায় বাংলাদেশ

অর্থসূচক ডেস্ক

0
56
Soudi Workers
ছবি সংগৃহীত

উপ-সাগরীয় সহযোগিতা পরিষদভুক্ত (জিসিসি) ৬ দেশের শ্রমবাজারে দক্ষিণ এশিয়ার ৩ দেশের মধ্যে বাংলাদেশ এগিয়ে। এই ৩ দেশ থেকে যাওয়া শ্রমিকদের অর্ধেকই বাংলাদেশি।

অথচ ৩ বছর আগেই এই জায়গায় ছিল ভারত। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

খবরে বলা হয়, দক্ষিণ এশিয়ার এই ৩ দেশের মধ্যে বর্তমানে উপসাগরীয় ৬ দেশ সৌদি আরব, বাইরাইন, আমিরাত, কাতার, কুয়েত ও ওমানে ভারতের কর্মী আছে ২২ শতাংশ আর পাকিস্তানের ২৮ শতাংশ।

Soudi Workers
ছবি সংগৃহীত

জিসিসির পরিসংখ্যান দপ্তরের তথ্য অনুযায়ী, দক্ষিণ এশিয়ার ৩ দেশ থেকে বর্তমানে সেখানে কর্মরত আছে ১৯ লাখ ১ হাজার ৩৫৬ জন।  ২০১৪ সালে যা ছিল ১৭ লাখ ৫২ হাজার ৭৩৪ জন। এ হিসেবে দক্ষিণ এশিয়া থেকে মধ্যপ্রাচ্যে যাওয়া মানুষের সংখ্যা বেড়েছে।

তবে বাংলাদেশের জন্য সুখবর হচ্ছে, সেখানে এখন আগের চেয়ে বেশি বাংলাদেশি কাজ করেন। জিসিসির শ্রমবাজারে ৩ বছর আগে ভারত যে জায়গায় ছিল, এখন সেই জায়গা দখল করেছে বাংলাদেশ।

২০১৩ সালের হিসাব অনুযায়ী, ৩ দেশের শ্রমিকদের মধ্য ভারতের অবদান ছিল প্রায় ৪৮ শতাংশ। ২০১৬ সালে তা দাঁড়ায় ২৭ শতাংশে।

২০১৪ সালে জিসিসিভুক্ত দেশগুলোতে ভারতের লোক ছিল ৭ লাখ ৭৫ হাজার ৮৪৫ জন। ২০১৬ সালে এসে তা দাঁড়ায় ৫ লাখ ৭ হাজার ২৯৬ জনে। এ হিসেবে তাদের কর্মী কমেছে প্রায় ৩৫ শতাংশ।

অন্যদিকে, ২০১৩ সালে ৬ দেশে বাংলাদেশি ছিল ১৫ শতাংশ। ২০১৬ সালে তা এসে দাঁড়ায় ৩০ শতাংশের উপরে। আর ২০১৭ সালে দাঁড়ায় ৫০ শতাংশে।

এস