আমবাগান ধ্বংস করে আবাসন নয়

0
50
mango tree

mango treeরাজশাহী মহানগরীর রায়পাড়া এলাকায় আমবাগান ধ্বংস করে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) আবাসন প্রকল্প বাতিল দাবি করেছেন সংশ্লিষ্ট জমির মালিকরা। রোববার সকালে মহানগরীর একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে এই দাবি করেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, মহানগরীর পশ্চিমাঞ্চলে রায়পাড়া এলাকায় ৪০ বিঘা জমির ওপর অন্তত চার শতাধিক আমগাছ রয়েছে। বিশাল এ বাগান ধ্বংস করে সম্প্রতি আরডিএ সেখানে আবাসিক প্রকল্প গ্রাহণ করেছে।

তারা অভিযোগ করেন, এর আগে এই এলাকায় দুটি বাইপাস সড়ক তৈরির সময় এলাকার বাসিন্দাদের অধিকাংশেরই জমি নামমাত্র মূল্যে অধিগ্রহণ করা হয়েছে। নতুন করে আরডিএর এ প্রকল্প বাস্তবায়ন হলে বাসিন্দারা আবারও ব্যাপক ক্ষতির শিকার হবেন। এছাড়া রাজশাহী অঞ্চলের পরিবেশও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন লিয়াকত আলী। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দেবাশিষ সাহা, তন্ময় সান্যাল, আলমগীর হোসেন, টিয়া আলম, আব্দুল মান্নান, এন্তাজ আলী প্রমুখ।

অন্যদিকে, আরডিএর অথরাইজড অফিসার আবুল কালাম আজাদ বলেন, রায়পাড়ায় আবাসন প্রকল্পটি ইতিমধ্যে অনুমোদিত হয়েছে। শিগগিরই ভূমি অধিগ্রহণ শুরু হবে। আম বাগান ধ্বংস করে ওই প্রকল্প বাস্তবায়ন প্রসঙ্গে তিনি বলেন, আম বাগান রেখেই প্রকল্পের প্লট করার চেষ্টা করা হবে। যারা প্লট পাবেন তারা গাছসহ পাবেন। প্রকল্পের মধ্যে বৃক্ষরোপণ কর্মসূচিও রয়েছে বলে জানান তিনি।

এমআই/সাকি